April 19, 2024, 9:33 pm

সংবাদ শিরোনাম :
জমির ধান নষ্ট করে দিলো প্রতিপক্ষ: দিশেহারা কৃষক সিলেটে ইট ভাটা নিয়ে নজিরবিহীন কেঙ্ককারী বিশ্ব গাজায় হত্যাকাণ্ড প্রত্যক্ষ করছে, বন্ধে কার্যকর ব্যবস্থা নিচ্ছে না : প্রধানমন্ত্রী সুজানগর ইসলামী সমাজকল্যাণ পরিষদের কমিটি গঠন বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের উদ্যোগে উন্মুক্ত সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত মাওলানা লুৎফুর রহমানের মৃত্যু ”গুজব সংবাদ ফেসবুকে” বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত বিজিবির নিয়ন্ত্রণে পুলিশের সাব-ইন্সপেক্টর (নিরস্ত্র) পদে নিয়োগ দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে জোরালো ভূমিকা নিতে হবে সচিবদের :প্রধানমন্ত্রীর বইমেলা বাঙালি জাতিসত্তা দাঁড় করাতে সহায়ক : কবি নুরুল হুদা দুর্নীতি-অনিয়ম র অভিযোগে ডৌবাড়ী প্রবাসী কল্যাণ ট্রাস্টের ৪ সদস্য বহিষ্কারের অভিযোগ ৫০টি মডেল মসজিদ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী গোয়াইনঘাটের শীর্ষ কুখ্যাত চোরাকারবারী কালা মিয়া বিছানাকান্দি সীমান্তে অবৈধ পথে ঢুকছে ভারতীয় গরু :নেপথ্যে গোলাম হোসেন! বাদাঘাট মসজিদে ৫ লাখ টাকার অনুদান দিলেন সেলিম আহমদ এমপি রতনের আশীর্বাদ : যাদুকাটা গিলে খাচ্ছে রতন-মঞ্জু গোয়াইনঘাটে স্কুলের নামে প্রবাসীর জমি দখল গোয়াইনঘাটে এক শিবির নেতার বাড়িতে অভিযান চালিয়েছে পুলিশ  সিলেটে শেখ হাসিনার প্রথম সফর স্মরণ করে আবহবিচ’র দু’আ মাহফিল শেখ হাসিনার সিলেট শুভাগমণের ৪৩ বছর সোমবার সিলেটে বীর মুক্তিযোদ্ধা ফারুক এমপির আত্মার মাগফেরাত কামনায় মিলাদ ও দোয়া বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের কেন্দ্রীয় উপদেষ্টা নির্বাচিত সুনামগঞ্জের গোলাম আজম তালুকদার দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা কমিটির সক্ষমতা বৃদ্ধি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত মোখা:‘পরিস্থিতি বুঝে’ এসএসসি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে নির্বাচনের ৪ দিন আগে নতুন যে প্রতিশ্রুতি দিলেন এরদোগান উত্তাল পাকিস্তান, প্রধানমন্ত্রীর বাসভবনে হামলা জাহাঙ্গীরের মনোনয়নপত্র বৈধ বলার সুযোগ নেই আমি প্রেসিডেন্ট থাকলে ইউক্রেন যুদ্ধ ঘটত না: ট্রাম্প কী হচ্ছে, আর কী হবে তা সময়ই বলে দেবে: অপু বিশ্বাস সুদান থেকে ফিরলেন আরও ৫১ বাংলাদেশি
সুনামগঞ্জে বোরো ২০২০-২১ শস্য কর্তন অনুষ্ঠিত

সুনামগঞ্জে বোরো ২০২০-২১ শস্য কর্তন অনুষ্ঠিত

Please Share This Post in Your Social Media

আন্তজার্তিক ধান গবেষণা ইন্সটিটিউট, ইরি, বাংলাদেশ এর সহযোগিতায় এবং ফ্রেন্ডস ইন ভিলেজ ডেভেলপমেন্ট বাংলাদেশ(এফআইভিডিবি) এর মাধ্যমে সুনামগঞ্জ জেলার সদর উপজেলায় কাঠইর ইউনিয়নের কাঠইর গ্র্রামে বাস্তবায়িত ইরি-এগ্রি প্রকল্পের শস্য কর্তন বোরো-২০২০-২১ অনুষ্ঠিত হয়েছে।
২০ এপ্রিল মঙ্গলবার সকালে সদর উপজেলায় কাঠইর ব্লকের কাঠইর গ্রামের কৃষক মোঃ আব্দুল মতিন ও মোঃ জুনেদ আহমদ এর জমিতে ৫ প্রকার জাতের ধান কেটে কোন ধরনের জাতটি এই এলাকার জন্য উপযোগী তা শস্য কর্তনের মাধ্যমে মূল্যায়ন করা হয়।
এ সময় উপস্থিত কৃষকের সামনে মোঃ আব্দুল মতিন ও মোঃ জুনেদ আহমদ এর জমি থেকে ব্রি ধান২৮, ব্রি ধান৬৭, ব্রি ধান৮৪, ব্রি ধান৮৮ এবং ব্রি ধান৯৬ প্রত্যেক জাতের ধান ১০ বর্গ মিটার করে কেটে মাড়াই করা হয় এবং ফসল কর্তনের মাধ্যমে এই জাতগুলোর মধ্য থেকে ব্রি ধান৯৬ হেক্টর প্রতি ফলন পাওয়া যায় ৬ টন, ব্রি ধান৮৮ হেক্টর প্রতি ফলন পাওয়া যায় ৬.২ টন, ব্রি ধান৮৪ হেক্টর প্রতি ফলন পাওয়া যায় ৬.১ টন এবং ব্রি ধান৬৭ হেক্টর প্রতি ফলন পাওয়া যায় ৫.৭ টন ।
সুনামগঞ্জ জেলার সদর উপজেলায় কাঠইর ইউনিয়ন একটি বন্যা প্রবন এলাকা এবং প্রায় প্রতি বছর বোরো মৌসুমে বন্যার কারনে কৃষক ক্ষতিগ্রস্থ হয়। আন্তজার্তিক ধান গবেষনা ইন্সটিটিউট (ইরি) এই এলাকার জন্য উপযোগী ধানের জাত কৃষকের চাহিদা অনুযায়ী নির্বাচনের জন্য উপরোক্ত পাঁচটি জাত দ্বারা কৃষকের জমিতে প্রর্দশণী স্থাপন করেন। এতে সহযোগীতা করেন ফ্রেন্ডস ইন ভিলেজ ডেভেলপমেন্ট বাংলাদেশ(এফআইভিডিবি)।
এই শস্য কর্তন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, বিএডিসি’র ডিলার মেমার্স এম.কে ট্রেডার্স এর প্রতিনিধি মোঃ আফাজ উদ্দিন, কৃষক মোঃ জুনেদ আহমদ, ফ্রেন্ডস ইন ভিলেজ ডেভেলপমেন্ট বাংলাদেশ(এফআইভিডিবি)’র প্রজেক্ট অফিসার মোঃ সাইফুল ইসলাম সহ অত্র এলাকার কৃষকবৃন্দ।
এদিকে, সুনামগঞ্জ জেলার বিশ^ম্ভরপুর উপজেলায় পলাশ ইউনিয়নের মুক্তিখোলা গ্র্রামে ১৩এপ্রিল মঙ্গলবার সকালে মুক্তিখোলা ব্লকের গ্র্রামের করচর হাওরে কৃষক কামরুল ইসলাম এর জমিতে ইরি-এগ্রি প্রকল্পের শস্য কর্তন বোরো-২০২০-২১ অনুষ্ঠিত হয়েছে। এতে ৫ প্রকার জাতের ধান কেটে কোন ধরনের জাতটি এই এলাকার জন্য উপযোগী তা শস্য কর্তনের মাধ্যমে মূল্যায়ন করা হয়।
এ সময় উপস্থিত কৃষকের সামনে কামরুল ইসলাম এর জমি থেকে ব্রি ধান২৮, ব্রি ধান৬৭, ব্রি ধান৮৪, ব্রি ধান৮৮ এবং ব্রি ধান৯৬ প্রত্যেক জাতের ধান ১০ বর্গ মিটার করে কেটে মাড়াই করা হয় এবং ফসল কর্তনের মাধ্যমে এই জাতগুলোর মধ্য থেকে ব্রি ধান৯৬ হেক্টর প্রতি ফলন পাওয়া যায় ৮.১ টন, ব্রি ধান৮৮ হেক্টর প্রতি ফলন পাওয়া যায় ৭.৩ টন, ব্রি ধান৮৪ হেক্টর প্রতি ফলন পাওয়া যায় ৬.৩ টন এবং ব্রি ধান৬৭ হেক্টর প্রতি ফলন পাওয়া যায় ৫.৯৯ টন । বিশ^ম্ভরপুর উপজেলায় পলাশ ইউনিয়ন একটি বন্যা প্রবন এলাকা এবং প্রায় প্রতি বছর বোরো মৌসুমে বন্যার কারনে কৃষক ক্ষতিগ্রস্থ হয়। আন্তজার্তিক ধান গবেষনা ইন্সটিটিউট (ইরি) এই এলাকার জন্য উপযোগী ধানের জাত কৃষকের চাহিদা অনুযায়ী নির্বাচনের জন্য উপরোক্ত পাঁচটি জাত দ্বারা কৃষকের জমিতে প্রর্দশণী স্থাপন করেন। এতে সহযোগীতা করেন ফ্রেন্ডস ইন ভিলেজ ডেভেলপমেন্ট বাংলাদেশ(এফআইভিডিবি)।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ^ম্ভরপুর উপজেলার উপ সহকারী কৃষি কর্মকর্তা(এসএএও) মোঃ নিজাম উদ্দিন ও আল আমিন, আরও উপস্থিত ছিলেন বিশ^ম্ভরপুর উপজেলা যুব লীগের সহ সভাপতি মোঃ আনোয়ার হোসেন খোকন, বিশ^ম্ভরপুর উপজেলা সৈনিক লীগের সাধারণ সম্পাদক মোঃ এমদাদুল হক, বিশ^ম্ভরপুর উপজেলা জাতীয় পার্টির প্রচার ও প্রকাশনা সম্পাদক হুছাইন আহমদ এবং ফ্রেন্ডস ইন ভিলেজ ডেভেলপমেন্ট বাংলাদেশ(এফআইভিডিবি)’র প্রজেক্ট অফিসার মোঃ সাইফুল ইসলাম সহ অত্র এলাকার কৃষক।





Calendar

April 2024
S S M T W T F
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930  



  1. © সর্বস্বত্ব সংরক্ষিত © 2017 sylhet71news.com
Design BY Sylhet Hosting
sylhet71newsbd