বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০২২, ০৪:০০ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
গায়ে ৬৩টি স্প্লিন্টার: আইসিইউ থেকে আন্দোলনে শাবির সজল স্কলার্সহোম মেজরটিলা কলেজে পেশাগত দক্ষতা উন্নয়নমূলক প্রশিক্ষণ কর্মশালা জিয়াউর রহমান’র ৮৬তম জন্মবার্ষিকীতে বাংলাদেশ সম্মিলিত পেশাজীবী পরিষদ সিলেটের আলোচনা সভা ওসমানীতে ফিজিক্যাল মেডিসিন এন্ড রিহ্যাবিলিটেশন বিভাগের সম্প্রসারিত অংশের উদ্বোধন মৃত্যুবরণকারী শ্রমিক পরিবারদের জেলা শ্রমিক ইউনিয়নের আর্থিক অনুদান সোবহানী ট্রাষ্টের পক্ষ থেকে ৭ শতাধিক শীতার্ত মানুষের মধ্যে কমল বিতরণ ১নং লামাকাজী ইউনিয়নে নৌকার প্রার্থী ফয়ছল আহমদ’র গণসংযোগ মৌলভীবাজার সড়ক দুর্ঘটনায় কলেজ ছাত্র নিহত তাহিরপুরে ওমিক্রন রোধে’ হ্যান্ড মাইক নিয়ে প্রচারাভিযান করেন-ইউএনও আখালিয়া দুসকী এলাকায় সন্ত্রাসী হামলায় তিন নারী সহ পাঁচজন গুরুতর আহত শাল্লায় সাংবাদিকের উপর হামলা সুনামগঞ্জে চেয়ারম্যান পদপ্রার্থী মোঃ নিজাম উদ্দিন কর্মী সমর্থকদের জনসংযোগ কমলগঞ্জে বাস্থ্যবিধি অমান্য করায় ৮ জনকে জরিমানা কমলগঞ্জে উদ্বোধনের আড়াই মাস পার, শুরু হয়নি আরসিসি ঢালাই কাজ দেশে একদিনে করোনা শনাক্ত ৯ হাজার ছাড়ালো আন্দোলনরত শিক্ষার্থীদের কটূক্তির প্রতিবাদে: মাঠে নেমেছেন শাবির শিক্ষক-শিক্ষিকা টেনিসকে বিদায় জানাচ্ছেন সানিয়া মির্জা সিলেটসহ ৩২ দেশের জেলা করোনার হলুদ জোনে এনআইডি না থাকলেও টিকা নিতে পারবেন পরিবহণ শ্রমিকরা গাছে ট্রাকের ধাক্কায় পিতা-পুত্র নিহত করোনা ছড়ানোর অভিযোগে ২ হাজার ইঁদুরকে হত্যা করছে হংকং হবিগঞ্জে দুর্বৃত্তদের ছুরিকাঘাতে যুবকের মৃত্যু শাল্লায় সরকারি কর্মকর্তারা বেতন-ভাতা তোললেও যান না কর্মস্থলে মৌলভীবাজারে বয়ে যাচ্ছে শৈত্যপ্রবাহ;হতে পারে বৃষ্টিও জোড়া খুনের বদলা নিতে আরও একটি খুন!!
অভিনয়ের প্রস্তাব পেয়েছিলাম, কিন্তু করিনি : তসলিমা

অভিনয়ের প্রস্তাব পেয়েছিলাম, কিন্তু করিনি : তসলিমা

বিনোদন ডেস্ক:: কলকাতার এক চিত্রপরিচালকের কাছ থেকে অভিনয়ের প্রস্তাব পেয়েছিলেন লেখিকা তসলিমা নাসরিন। অনেক বছর আগে তাকে এই অনুরোধ করা হয়েছিল। তবে তিনি কাজটি করেননি। নিজের ভেরিফাইড ফেসবুক প্রোফাইলে এমনটা দাবি করেন তসলিমা।

পশ্চিম বঙ্গের খ্যাতনামা পরিচালক সৃজিত মুখোপাধ্যায়ের রহস্য সিরিজ ‘রবীন্দ্রনাথ এখানে কখনও খেতে আসেননি’ দেখার পর নিজের প্রতিক্রিয়া জানান তসলিমা। সেখানেই নিজের অভিনয়ের প্রস্তাব পাওয়ার বিষয়টি জানান তিনি। সৃজিতের এই সিরিজে কেন্দ্রীয় চরিত্র ‘মুসকান জুবেরী’ ভূমিকায় ছিলেন বাংলাদেশের আজমেরি হক বাঁধন।

তসলিমা নাসরিন তার ফেসবুক স্ট্যাটাসে লেখেন, হইচইএ লগ ইন করার ইউজার নেম পাসোয়ার্ড সবে দিন তিনেক হলো পেয়েছি। মন্দারের একটি এপিসোড দেখার পর দেখলাম সৃজিতের ‘রবীন্দ্রনাথ এখানে কখনও খেতে আসেননি’। এর প্রতিটি এপিসোডই দেখেছি। যে দেশে ক্রাইম সবচেয়ে কম সেই সুইডেনে ক্রাইম ফিকশান খুব জনপ্রিয়, যে সাদামাটা বাংলায় রহস্য বলতে বেশি কিছু নেই, সবই দিনের আলোর মতো পরিস্কার, সেই বাংলায় রহস্য উপন্যাস খুব জনপ্রিয়। ছোটবেলায় রাত জেগে কত শত রহস্য উপন্যাস যে পড়েছি!

এই সিরিজের যে ব্যাপারটা আমার খুব ভালো লেগেছে তা হলো যেহেতু দুই বাংলার অভিনেতা অভিনেত্রী অভিনয় করছেন, তাই ঘটনা ঘটিয়েছেন বর্ডারের কাছের শহরে। কেউ মুসলমান, কেউ হিন্দু। গল্পে বাংলাদেশ থেকে যে এসেছে, সে বাংলাদেশের অ্যাকসেন্টে বা উচ্চারণে বাংলা বলছে, আর যে পশ্চিমবাংলায় বড় হয়েছে, সে পশ্চিমবাংলার, মূলত কলকাতার উচ্চারণে বাংলা বলছে। ব্যাতিক্রম বাংলাদেশ থেকে আসা আতর আলীর চরিত্রে অভিনয় করা পশ্চিমবঙ্গের অনির্বাণ ভট্টাচার্য । তিনি এমনই রপ্ত করেছেন বাঙাল উচ্চারণ, যে, তাঁকে প্রায় নিখুঁতই বলা যায়। বিরল প্রতিভা বটে। মুসকান জুবেরির চরিত্রে বাঁধন যতই চেষ্টা করুন পশ্চিমবঙ্গের উচ্চারণে বাংলা বলতে, তাঁর বাঙাল উচ্চারণ বেরিয়ে এসেছে। সেই উচ্চারণ মানিয়ে যায়, কারণ গল্পে তাঁর জন্ম হয়েছিল বাংলাদেশে।

আমাকে অনেক বছর আগে কলকাতার এক চিত্রপরিচালক অনুরোধ করেছিলেন তাঁর ছবিতে অভিনয় করতে। আমি জিজ্ঞেস করেছিলাম, চরিত্রটির কোথায় জন্ম, কোথায় বড় হওয়া। পরিচালক বলেছিলেন, কলকাতায়। তখন আমি বলে দিয়েছি, আমি অভিনয় করবো না, কারণ আমার উচ্চারণ কলকাতার উচ্চারণের মতো নয়। দীর্ঘদিন কলকাতার মানুষের সঙ্গে কথা বলে কলকাতার উচ্চারণ সামান্য রপ্ত করেছি বটে, তবে অভিনয় করতে হলে সামান্য হলে চলে না, সবটা হওয়া চাই। আমি ভানু বন্দোপাধ্যায় নই। তিনি দুটো অঞ্চলের উচ্চারণই সমান দক্ষতার সঙ্গে বলতে পারতেন। দীর্ঘদিন নয়, দীর্ঘযুগ কলকাতায় বাস করার ফল সেটি।

কলকাতার লোকেরা আর ঢাকা ময়মনসিংহের লোকেরা বাংলা বলার সময় মুখের যে পেশি ব্যবহার করে তা ভিন্ন। ফ্রান্সের লোকেরা ফরাসি বলার সময় মুখের যে পেশি ব্যবহার করে, সে পেশি ফরাসি বলার সময় কানাডার ফরাসি-ভাষী নাগরিকেরা বা সুইৎজারল্যান্ডের বা বেলজিয়ামের ফরাসি-ভাষী নাগরিকেরা ব্যবহার করে না। তাই তাদের ফরাসি শুনতে ফ্রান্সের ফরাসি থেকে আলাদা।

জয়া আহসান যখন কলকাতার মেয়ে চরিত্রে অভিনয় করেন, তখন তাঁর কথা শুনলে তাঁকে বিশ্বাসযোগ্য মনে হয় না। কারণ যতই চেষ্টা তিনি করুন, তিনি যে কলকাতার মেয়ে নন, তা তার উচ্চারণে স্পষ্ট হয়ে ওঠে।

এবিএ/৫ ডিসেম্বর

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  •  

Please Share This Post in Your Social Media

Comments are closed.




Calendar

January 2021
S S M T W T F
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  



  1. © All rights reserved © 2021 sylhet71news.com
Design BY Sylhet Hosting
sylhet71newsbd
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com