April 23, 2024, 12:44 pm

সংবাদ শিরোনাম :
জমির ধান নষ্ট করে দিলো প্রতিপক্ষ: দিশেহারা কৃষক সিলেটে ইট ভাটা নিয়ে নজিরবিহীন কেঙ্ককারী বিশ্ব গাজায় হত্যাকাণ্ড প্রত্যক্ষ করছে, বন্ধে কার্যকর ব্যবস্থা নিচ্ছে না : প্রধানমন্ত্রী সুজানগর ইসলামী সমাজকল্যাণ পরিষদের কমিটি গঠন বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের উদ্যোগে উন্মুক্ত সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত মাওলানা লুৎফুর রহমানের মৃত্যু ”গুজব সংবাদ ফেসবুকে” বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত বিজিবির নিয়ন্ত্রণে পুলিশের সাব-ইন্সপেক্টর (নিরস্ত্র) পদে নিয়োগ দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে জোরালো ভূমিকা নিতে হবে সচিবদের :প্রধানমন্ত্রীর বইমেলা বাঙালি জাতিসত্তা দাঁড় করাতে সহায়ক : কবি নুরুল হুদা দুর্নীতি-অনিয়ম র অভিযোগে ডৌবাড়ী প্রবাসী কল্যাণ ট্রাস্টের ৪ সদস্য বহিষ্কারের অভিযোগ ৫০টি মডেল মসজিদ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী গোয়াইনঘাটের শীর্ষ কুখ্যাত চোরাকারবারী কালা মিয়া বিছানাকান্দি সীমান্তে অবৈধ পথে ঢুকছে ভারতীয় গরু :নেপথ্যে গোলাম হোসেন! বাদাঘাট মসজিদে ৫ লাখ টাকার অনুদান দিলেন সেলিম আহমদ এমপি রতনের আশীর্বাদ : যাদুকাটা গিলে খাচ্ছে রতন-মঞ্জু গোয়াইনঘাটে স্কুলের নামে প্রবাসীর জমি দখল গোয়াইনঘাটে এক শিবির নেতার বাড়িতে অভিযান চালিয়েছে পুলিশ  সিলেটে শেখ হাসিনার প্রথম সফর স্মরণ করে আবহবিচ’র দু’আ মাহফিল শেখ হাসিনার সিলেট শুভাগমণের ৪৩ বছর সোমবার সিলেটে বীর মুক্তিযোদ্ধা ফারুক এমপির আত্মার মাগফেরাত কামনায় মিলাদ ও দোয়া বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের কেন্দ্রীয় উপদেষ্টা নির্বাচিত সুনামগঞ্জের গোলাম আজম তালুকদার দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা কমিটির সক্ষমতা বৃদ্ধি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত মোখা:‘পরিস্থিতি বুঝে’ এসএসসি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে নির্বাচনের ৪ দিন আগে নতুন যে প্রতিশ্রুতি দিলেন এরদোগান উত্তাল পাকিস্তান, প্রধানমন্ত্রীর বাসভবনে হামলা জাহাঙ্গীরের মনোনয়নপত্র বৈধ বলার সুযোগ নেই আমি প্রেসিডেন্ট থাকলে ইউক্রেন যুদ্ধ ঘটত না: ট্রাম্প কী হচ্ছে, আর কী হবে তা সময়ই বলে দেবে: অপু বিশ্বাস সুদান থেকে ফিরলেন আরও ৫১ বাংলাদেশি
ছাতকে ৫ রঙের বিদেশি তরমুজ মিলছে ব্যাপক সাড়া

ছাতকে ৫ রঙের বিদেশি তরমুজ মিলছে ব্যাপক সাড়া

Please Share This Post in Your Social Media

ছাতক প্রতিনিধি:: শীত মৌসুমে সুস্বাদু ফল ৫ রঙের বিদেশি তরমুজ। তৃষ্ণা মেটাতে রসালো এ তরমুজের কোনো জুড়ি নেই। ওপরে কালো বা হালকা সবুজ, কিন্তু ভেতরে লাল, ডোরাকাটা লম্বা কালোসহ পাঁচ ধরনের তরমুজ চাষাবাদ করে ব্যাপক সাড়া মিলছে ছাতকের পাঁচ যুবকের।

হলুদ রঙের এ তরমুজ চাষ করে সুনামগঞ্জের ছাতক শিল্পনগরী উপজেলায় কালারুকা ইউনিয়নের দৃষ্টান্ত স্থাপন করেছেন এই পাঁচ যুবক। নিজ অর্থায়নে করা এ চাষাবাদে আর্থিক লাভের পাশাপাশি তারা সফল চাষি হিসেবেও ইতোমধ্যে জেলাজুড়েই খ্যাতি পেয়েছেন।

এ কারণে তাদের এই বিদেশি নানা রঙের তরমুজ বাগানটি একনজর দেখতে— সিলেট, বিশ্বনাথ, জগন্নাথপুর, দোয়ারাবাজার, দক্ষিণ সুনামগঞ্জ, দিরাই জামালগঞ্জসহ বিভিন্ন উপজেলা থেকে প্রতিদিন শয়ে শয়ে দর্শনার্থীরা ভিড় করছেন। তাদের কাছ থেকে পরামর্শও নিচ্ছেন অনেক আগ্রহী চাষি।

কচি লতানো গাছের সবুজ পাতার ফাঁকে মাচায় ঝুলছে অসংখ্য হলুদ রঙের তরমুজ। নয়নাভিরাম এ তরমুজগুলো যাতে বোঁটা থেকে ছিঁড়ে পড়ে না যায়, সে জন্য তরমুজগুলোকে সাদা রঙের প্লাস্টিকের জালি ব্যাগের ভেতরে ঢুকিয়ে মাচার সঙ্গে বেঁধে দেওয়া হয়েছে। আর এসব তরমুজ হলুদ ও লাল রঙের মিশ্রণে হওয়ায় তা বাগানের সৌন্দর্য আরও বাড়িয়ে দিয়েছে অনেকগুণ।

সুনামগঞ্জ জেলার ছাতক শিল্পনগরী উপজেলার কালারুকা ইউপির গোবিন্দগঞ্জ ও ছাতক সড়কের তাজপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সংলগ্ন এলাকায় সোয়া একক অনাবাদি জমিতে এসব জাতের হাইব্রিড বিদেশি তরমুজ চাষ করে অভাবনীয় সাফল্য পেয়েছেন তারা।

এসব বিদেশি তরমুজের মধ্যে জাতগুলো হচ্ছে— গোল্ডেন ক্রাউন, ইয়েলো হানি, থাই সুইটস, ল্যানফাই ও বাংলালিং।

এগুলোর মধ্যে গোন্ডেন ক্রাউন (গোল) জাতটি হচ্ছে— বাইরে হলুদ ভেতরে লাল। ডায়না (লম্বা) ইয়েলো হানি, যা বাইরে কালো ভেতরে হলুদ। থাই সুইট ব্ল্যাক-২, যা বাইরে কালো ভেতরে লাল। বাংলালিং নামে পরিচিত, যা বাইরে ডোরাকাটা ভেতরে লাল ও ল্যানফাই।

তারা সবচেয়ে বেশি সফলতা পেয়েছেন হাইব্রিড ল্যানফাই জাতের তরমুজে। এ জাতের তরমুজের রঙ সবুজ ডোরাকাটা। এর ভেতরে হলুদ রঙের এবং অনেক সুস্বাদু। অন্যান্য তরমুজের তুলনায় এটি অধিক মিষ্টি। আর উত্তম পরিচর্যায় একেকটি তরমুজের ওজন আড়াই থেকে তিন কেজি পর্যন্ত হয় এটি।

এসব উন্নত জাতের বিদেশি তরমুজের চাষাবাদে তাদের খরচ হয়েছে প্রায় তিন লাখ ৫০ হাজার টাকা। বাগানের তরমুজ বিক্রি করে প্রায় ৬ লাখ টাকা আয় হবে বলে ধারণা করছেন উদ্যোক্তারা।

ইতোমধ্যে বেশিরভাগ গাছে বাম্পার ফল এসেছে। এ সপ্তাহে মধ্যে বাজারে উঠবে বিদেশি এসব তরমুজ বলে আশা করছেন তারা।

সরেজমিন আকর্ষণীয় সবুজ তরমুজ বাগান ঘুরে দেখা যায়, মাচায় থোকায় থোকায় ঝুলছে হলুদ কালো ডোরাকাট রঙের তরমুজ। পতিত জমিতে বাঁশের মাচার ওপর নেটের ছাউনি দিয়ে সোয়া একর অনাবাদি জমিতে একেকটি তরমুজের ওজন প্রায় দুই কেজি থেকে আড়াই কেজি মতো হয়েছে। ৩-৪ দিন পর তরমুজগুলো পরিপুষ্ট হবে বলে জানান, উপসহকারী কৃষি কর্মকর্তা মশিউর রহমান।

তরমুজ চাষের মূল উদ্যোক্তা হচ্ছেন গড়গাঁও গ্রামের আশরাফুর রহমান। একসময় তরমুজ অনাবাদি জমিতে চাষাবাদের উদ্যোগ নেন তিনি। তার সঙ্গে যুক্ত করেন স্থানীয় রামপুর গ্রামের আব্দুর রহমান, শেখকান্দি গ্রামের নজরুল ইসলাম, রায়সন্তোষপুর গ্রামের নাঈম আহমদ ও একই গ্রামের বাসিন্দা মোস্তাফিজুর রহমান সাকিবকে।

আশরাফুর রহমান জানান, নিজ অর্থায়নে পরীক্ষামূলকভাবে তরমুজের বাগান তৈরিতে কৃষি বিভাগের পরামর্শ নিয়ে তারা চাষাবাদ শুরু করেন। লাভবান হওয়ার জন্য আশাবাদী তারা।

এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ তৌফিক হোসেন খান বলেন, ক্যালসিয়াম, লৌহ, ভিটামিনসমৃদ্ধ ফল তরমুজ। এলাকার স্থানীয় পাঁচ তরুণ উদ্যোক্তার তরমুজের বাগান দেখে অনেক বেকার যু্বকরাই আগ্রহী হয়েছেন বলেও জানান তিনি।

এবিএ/৫ ডিসেম্বর





Calendar

April 2024
S S M T W T F
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930  



  1. © সর্বস্বত্ব সংরক্ষিত © 2017 sylhet71news.com
Design BY Sylhet Hosting
sylhet71newsbd