May 3, 2024, 3:07 pm

সংবাদ শিরোনাম :
চোরাচালান লাইনম্যান রুবেল আহমদ বেপরোয়া জমির ধান নষ্ট করে দিলো প্রতিপক্ষ: দিশেহারা কৃষক সিলেটে ইট ভাটা নিয়ে নজিরবিহীন কেঙ্ককারী বিশ্ব গাজায় হত্যাকাণ্ড প্রত্যক্ষ করছে, বন্ধে কার্যকর ব্যবস্থা নিচ্ছে না : প্রধানমন্ত্রী সুজানগর ইসলামী সমাজকল্যাণ পরিষদের কমিটি গঠন বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের উদ্যোগে উন্মুক্ত সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত মাওলানা লুৎফুর রহমানের মৃত্যু ”গুজব সংবাদ ফেসবুকে” বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত বিজিবির নিয়ন্ত্রণে পুলিশের সাব-ইন্সপেক্টর (নিরস্ত্র) পদে নিয়োগ দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে জোরালো ভূমিকা নিতে হবে সচিবদের :প্রধানমন্ত্রীর বইমেলা বাঙালি জাতিসত্তা দাঁড় করাতে সহায়ক : কবি নুরুল হুদা দুর্নীতি-অনিয়ম র অভিযোগে ডৌবাড়ী প্রবাসী কল্যাণ ট্রাস্টের ৪ সদস্য বহিষ্কারের অভিযোগ ৫০টি মডেল মসজিদ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী গোয়াইনঘাটের শীর্ষ কুখ্যাত চোরাকারবারী কালা মিয়া বিছানাকান্দি সীমান্তে অবৈধ পথে ঢুকছে ভারতীয় গরু :নেপথ্যে গোলাম হোসেন! বাদাঘাট মসজিদে ৫ লাখ টাকার অনুদান দিলেন সেলিম আহমদ এমপি রতনের আশীর্বাদ : যাদুকাটা গিলে খাচ্ছে রতন-মঞ্জু গোয়াইনঘাটে স্কুলের নামে প্রবাসীর জমি দখল গোয়াইনঘাটে এক শিবির নেতার বাড়িতে অভিযান চালিয়েছে পুলিশ  সিলেটে শেখ হাসিনার প্রথম সফর স্মরণ করে আবহবিচ’র দু’আ মাহফিল শেখ হাসিনার সিলেট শুভাগমণের ৪৩ বছর সোমবার সিলেটে বীর মুক্তিযোদ্ধা ফারুক এমপির আত্মার মাগফেরাত কামনায় মিলাদ ও দোয়া বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের কেন্দ্রীয় উপদেষ্টা নির্বাচিত সুনামগঞ্জের গোলাম আজম তালুকদার দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা কমিটির সক্ষমতা বৃদ্ধি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত মোখা:‘পরিস্থিতি বুঝে’ এসএসসি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে নির্বাচনের ৪ দিন আগে নতুন যে প্রতিশ্রুতি দিলেন এরদোগান উত্তাল পাকিস্তান, প্রধানমন্ত্রীর বাসভবনে হামলা জাহাঙ্গীরের মনোনয়নপত্র বৈধ বলার সুযোগ নেই আমি প্রেসিডেন্ট থাকলে ইউক্রেন যুদ্ধ ঘটত না: ট্রাম্প কী হচ্ছে, আর কী হবে তা সময়ই বলে দেবে: অপু বিশ্বাস
একনেক সভায় প্রকল্প অনুমোদন: ঢাকা থেকে সরছে প্লাস্টিক

একনেক সভায় প্রকল্প অনুমোদন: ঢাকা থেকে সরছে প্লাস্টিক

Please Share This Post in Your Social Media

এসএনবি ডেস্কঃ চামড়া শিল্পের পর এবার প্লাস্টিক কারখানাও ঢাকার বাইরে সরিয়ে নেওয়ার উদ্যোগ নিয়েছে সরকার। এজন্য মুন্সীগঞ্জের সিরাজদিখানে প্লাস্টিক শিল্প নগরী করবে সরকার।
মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ‘বিসিক প্লাস্টিক শিল্প নগরী’ শীর্ষক এই প্রকল্প অনুমোদন পেয়েছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে শেরে বাংলা নগেরর এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় এই প্রকল্পসহ ২ হাজার ৩৭ কোটি ৮০ লাখ টাকা ব্যয় সম্বলিত সাতটি প্রকল্প অনুমোদন দেওয়া হয়। প্লাস্টিক শিল্প-কারাখানা স্থানান্তর প্রকল্পে ব্যয় ধরা হয়েছ ১৩৩ কোটি টাকা। বৈঠক পরবর্তী সংবাদ সম্মেলনে পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এসব তথ্য তুলে ধরেন। তিনি বলেন, “সভায় মোট সাতটি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। প্রকল্পগুলো বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ২ হাজার ৩৭ কোটি ৮০ লাখ টাকা। এরমধ্যে সরকারি অর্থায়ন ২ হাজার ১১ কোটি ৫৪ লাখ টাকা এবং সংস্থার নিজস্ব তহবিল থেকে ২৫ কোটি ৪৬ লাখ টাকার জোগান দেওয়া হবে।”
প্লাস্টিক শিল্প কারখানা স্থানান্তর প্রকল্পের বিষয়ে মন্ত্রী বলেন, “বাংলাদেশ ক্ষুদ্র ও কুটিরশিল্প করপোরেশন (বিসিক) ধলশ্বেরী নদীর কাছে ঢাকা-মাওয়া-খুলনা মহাসড়কের পাশে মুন্সীগঞ্জের সিরাজদিখান উপজলোয় ৫০ একর জমিতে ২০১৮ সালের জুনের মধ্যে প্লাস্টিক শিল্পনগরী গড়ে তুলবে।”
মন্ত্রী জানান, রাজধানীর বিভিন্ন জায়াগায় ও পুরান ঢাকার আশপাশে অপরকিল্পতি ও অস্বাস্থ্যকর পরিবেশে গড়ে ওঠা প্লাস্টিক শিল্প-কারাখানাগুলো এই প্লাস্টিক শিল্প নগরীতে স্থানান্তর করা হবে। এতে পরিবেশ সম্মত প্লাস্টিকদ্রব্য উৎপাদনের সুযোগ সৃষ্টি হবে এবং জিডিপিতে শিল্পখাতের অবদান বাড়বে।
প্রকল্পটি বাস্তবায়তি হলে শিল্প নগরীতে ৩৭০টি শিল্প প্লট হবে বলেও জানান তিনি।
“এরমধ্যে ১০ শতাংশ নারী উদ্যোক্তার জন্য সংরক্ষণ করা হবে। ৩৭০টি প্লটে কম-বেশি ৩৬০টি শিল্প ইউনিট স্থাপিত হবে। এসব শিল্প ইউনিটে ১৮ হাজার সরাসরি কর্মসংস্থান সৃষ্টি হবে।”
শিল্প মন্ত্রণালয়ের হিসাব অনুযায়ী, বর্তমানে দেশে প্রায় ৫ হাজার ৩০টি প্লাস্টিক শিল্প-কারখানা রয়েছে, যার অধিকাংশই বেসরকারি মালিকানাধীন। এর মধ্যে ৫০টি বড়, ১ হাজার ৪৮০টি মাঝারি এবং প্রায় ৩ হাজার ৩০টি ক্ষুদ্র প্লাস্টিক কারখানা।
এসব কারখানার মধ্যে ৮০ শতাংশই ঢাকা কেন্দ্রিক এবং ক্ষুদ্র কারখানার ৯০ শতাংশই পুরান ঢাকার বিভিন্নস্থানে অবস্থিত।
হাজারীবাগের সব চামড়া কারখানা স্থানান্তরে সাভারের হেমায়েতপুরের হরিনধারায় নির্মাণ করা হচ্ছে চামড়া শিল্প নগরী। এরই মধ্যে অবকাঠামোগত নির্মাণ কাজও শেষ হয়েছে।
মন্ত্রী জানান, মঙ্গলবারের একনকে সভায় অনুমোদিত অন্য প্রকল্পের মধ্যে রয়েছে ‘পল্লী অঞ্চলে পানি সরবরাহ প্রকল্প’, যাতে ব্যয় ধরা হয়েছে প্রায় ৮০০ কোটি টাকা।
৮৪ কোটি ৮৮ লাখ টাকা ব্যয়ে বাস্তবায়ন করা হবে ‘ডেলিভারি সেবা দ্রুতকরণ’ প্রকল্প।
সভায় অনুমোদন পাওয়া ‘এসবি সিআইডি ভবনের সপ্তম থেকে ১১তলা র্পযন্ত ঊর্ধ্বমুখী সম্প্রসারণ’ প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ৪৩ কোটি ৯৩ লাখ টাকা।
৬১৫ কোটি ৫৩ লাখ টাকা ব্যয়ে বাস্তবায়ন করা হবে ‘মানিকগঞ্জ মেডিকেল কলেজ ও ২৫০ শয্য বিশিষ্ট হাসপাতাল স্থাপন’ প্রকল্প।
২৯৭ কোটি ৫০ লাখ টাকায় বাস্তবায়ন করা হবে ‘চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও ভৌত অবকাঠামো উন্নয়ন (২য় সংশোধতি)’ প্রকল্প এবং ৬২ কোটি ২০ লাখ টাকা ব্যয়ে বাস্তবায়ন করা হবে ‘ইন্টিগ্রেটেড ম্যানেজমেন্ট অব রিসোর্স ফর পভার্টি অ্যালিভিয়েশন থ্রো কমপ্রিহেনসিভ টেকনোলজি’ প্রকল্প।





Calendar

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031



  1. © সর্বস্বত্ব সংরক্ষিত © 2017 sylhet71news.com
Design BY Sylhet Hosting
sylhet71newsbd