April 27, 2024, 12:17 am

সংবাদ শিরোনাম :
জমির ধান নষ্ট করে দিলো প্রতিপক্ষ: দিশেহারা কৃষক সিলেটে ইট ভাটা নিয়ে নজিরবিহীন কেঙ্ককারী বিশ্ব গাজায় হত্যাকাণ্ড প্রত্যক্ষ করছে, বন্ধে কার্যকর ব্যবস্থা নিচ্ছে না : প্রধানমন্ত্রী সুজানগর ইসলামী সমাজকল্যাণ পরিষদের কমিটি গঠন বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের উদ্যোগে উন্মুক্ত সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত মাওলানা লুৎফুর রহমানের মৃত্যু ”গুজব সংবাদ ফেসবুকে” বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত বিজিবির নিয়ন্ত্রণে পুলিশের সাব-ইন্সপেক্টর (নিরস্ত্র) পদে নিয়োগ দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে জোরালো ভূমিকা নিতে হবে সচিবদের :প্রধানমন্ত্রীর বইমেলা বাঙালি জাতিসত্তা দাঁড় করাতে সহায়ক : কবি নুরুল হুদা দুর্নীতি-অনিয়ম র অভিযোগে ডৌবাড়ী প্রবাসী কল্যাণ ট্রাস্টের ৪ সদস্য বহিষ্কারের অভিযোগ ৫০টি মডেল মসজিদ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী গোয়াইনঘাটের শীর্ষ কুখ্যাত চোরাকারবারী কালা মিয়া বিছানাকান্দি সীমান্তে অবৈধ পথে ঢুকছে ভারতীয় গরু :নেপথ্যে গোলাম হোসেন! বাদাঘাট মসজিদে ৫ লাখ টাকার অনুদান দিলেন সেলিম আহমদ এমপি রতনের আশীর্বাদ : যাদুকাটা গিলে খাচ্ছে রতন-মঞ্জু গোয়াইনঘাটে স্কুলের নামে প্রবাসীর জমি দখল গোয়াইনঘাটে এক শিবির নেতার বাড়িতে অভিযান চালিয়েছে পুলিশ  সিলেটে শেখ হাসিনার প্রথম সফর স্মরণ করে আবহবিচ’র দু’আ মাহফিল শেখ হাসিনার সিলেট শুভাগমণের ৪৩ বছর সোমবার সিলেটে বীর মুক্তিযোদ্ধা ফারুক এমপির আত্মার মাগফেরাত কামনায় মিলাদ ও দোয়া বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের কেন্দ্রীয় উপদেষ্টা নির্বাচিত সুনামগঞ্জের গোলাম আজম তালুকদার দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা কমিটির সক্ষমতা বৃদ্ধি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত মোখা:‘পরিস্থিতি বুঝে’ এসএসসি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে নির্বাচনের ৪ দিন আগে নতুন যে প্রতিশ্রুতি দিলেন এরদোগান উত্তাল পাকিস্তান, প্রধানমন্ত্রীর বাসভবনে হামলা জাহাঙ্গীরের মনোনয়নপত্র বৈধ বলার সুযোগ নেই আমি প্রেসিডেন্ট থাকলে ইউক্রেন যুদ্ধ ঘটত না: ট্রাম্প কী হচ্ছে, আর কী হবে তা সময়ই বলে দেবে: অপু বিশ্বাস সুদান থেকে ফিরলেন আরও ৫১ বাংলাদেশি
সুনামগঞ্জে হাওরের ফসল রক্ষায় বেড়িবাঁধ নির্মাণে নেই অগ্রগতি

সুনামগঞ্জে হাওরের ফসল রক্ষায় বেড়িবাঁধ নির্মাণে নেই অগ্রগতি

Please Share This Post in Your Social Media

সুনামগঞ্জ প্রতিনিধি :: সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার হাওরের ফসল রক্ষায় বেড়িবাঁধের কোনো অগ্রগতি নেই। ফসল রক্ষায় বেড়িবাঁধের একটি প্রকল্পের উদ্বোধন করার এক মাস হয়েছে, কিন্তু হাওরের এই বেড়িবাঁধ নির্মাণে কোনো অগ্রগতি না থাকায় দুশ্চিন্তায় পড়েছেন কৃষকেরা।হাওর ঘুরে কৃষক ও জনপ্রতিনিধিদের সঙ্গে কথা বলে হাওরের ফসল রক্ষা বেড়িবাঁধ কাজের দৃশ্যমান কোনো চিত্রের খবর মেলেনি। শুধু উদ্বোধন করা জায়গায় নামমাত্র মাটি পড়ে থাকতে দেখা গেছে।

জানা যায়, জগন্নাথপুর উপজেলায় এবার ১৫ কিলোমিটার বেড়িবাঁধের জন্য ২৮টি প্রকল্পের মাধ্যমে কাজ শুরু হয়। গত ১৫ ডিসেম্বর নলুয়ার হাওরের ভূরাখালী এলাকায় একটি প্রকল্পের উদ্বোধন করা হয়। জগন্নাথপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও হাওরের ফসল রক্ষা বেড়িবাঁধ নির্মাণ সংস্কারকাজ তদারক কমিটির সভাপতি সাজেদুল ইসলাম এটি উদ্বোধন করেন। উপজেলা পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা যায়, ২৮টি প্রকল্পের জন্য প্রাথমিকভাবে ৩ কোটি ২১ লাখ টাকা বরাদ্দ পাওয়া গেছে। গত ৫ জানুয়ারি উপজেলা কমিটির সভায় ২৮ প্রকল্পের কমিটি অনুমোদন করা হয়। নলুয়ার হাওরের ভূরাখালী গ্রামের কৃষক আকিক মিয়া বলেন, হাওরের ফসল রক্ষা বেড়িবাঁধের এখন পর্যন্ত কোনো কাজ শুরু হয়নি। ১৫ ডিসেম্বর একটি প্রকল্পের উদ্বোধন করা হলে নামমাত্র মাটি কাটার পর থেকে ওই প্রকল্পের কাজ বন্ধ রয়েছে। তিনি আরও বলেন, জেলার বৃহৎ নলুয়ার হাওরটি আগাম বন্যায় ফসলহানির ঝুঁকিতে থাকে। এ অবস্থায় এখন পর্যন্ত বাঁধের কাজ শুরু না হওয়ায় কৃষকেরা চিন্তিত।

মইয়ার হাওরের আরেক কৃষক রূপ মিয়া বলেন, বোরো রোপণ প্রায় শেষ পর্যায়ে, কিন্তু এখনো কাজই শুরু হলো না। জানি না এবার কী হয়। নলুয়ার হাওরে উদ্বোধন হওয়া প্রকল্প বাস্তবায়ন কমিটির সভাপতি আহমেদ আলী বলেন, ‘১৫ ডিসেম্বর আমার প্রকল্পের কাজ উদ্বোধন হয়। ইউনিয়ন পরিষদের নির্বাচনসহ নানা ব্যস্ততায় কাজ শুরু করতে পারিনি। দ্রুত কাজ শুরু করে দুই সপ্তাহের মধ্যে শেষ করব।’ হাওর বাঁচাও আন্দোলন জগন্নাথপুর উপজেলা কমিটির সদস্যসচিব সাংবাদিক অমিত দেব বলেন, হাওর ঘুরে এখন পর্যন্ত হাওরের ফসল রক্ষা বেড়িবাঁধের কাজ শুরুর চিত্র দেখা যায়নি। ফসল রক্ষায় এমন গাফিলতি মেনে নেওয়া যায় না। দ্রুত কাজ শুরু করে নির্ধারিত সময়ের মধ্যে কাজ শেষ করার দাবি জানান তিনি। পানি উন্নয়ন বোর্ড জগন্নাথপুর উপজেলার মাঠ কর্মকর্তা ও ফসল রক্ষা বেড়িবাঁধ নির্মাণ সংস্কার তদারক কমিটির সদস্যসচিব হাসান গাজী বলেন, ‘নানা কারণে এবার হাওরে বাঁধের কাজ শুরু করতে বিলম্ব হচ্ছে। আমরা প্রকল্প কমিটিগুলোকে কার্যাদেশ ও প্রথম কিস্তির টাকা দেওয়া শুরু করেছি। আশা করছি আগামী সপ্তাহে সব কটি প্রকল্প কমিটিকে প্রথম কিস্তির টাকা দিয়ে জোরেশোরে কাজ শুরু করাতে পারব।’ জগন্নাথপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ফসল রক্ষা বেড়িবাঁধ নির্মাণ সংস্কার তদারক কমিটির আহ্বায়ক সাজেদুল ইসলাম বলেন, হাওরে মাটি কাটার খননযন্ত্র দিয়ে ফসল রক্ষা বেড়িবাঁধ নির্মাণে কাজ করার উপযোগী পরিবেশ তৈরি না হওয়ায় কাজ শুরু করতে কিছুটা বিলম্ব হয়েছে। এখন পুরোদমে কাজ চলবে এবং নির্ধারিত সময় ২৮ ফেব্রুয়ারির মধ্যে কাজ শেষ হবে।

বিএ/১৭ জানুয়ারি





Calendar

April 2024
S S M T W T F
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930  



  1. © সর্বস্বত্ব সংরক্ষিত © 2017 sylhet71news.com
Design BY Sylhet Hosting
sylhet71newsbd