June 24, 2022, 10:53 pm

সংবাদ শিরোনাম :
দুই মাদরাসা শিক্ষার্থীর আত্মহত্যা পদ্মাসেতুর নামে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ টেস্ট সিরিজ ওসমানীনগরে মাদ্রাসা ছাত্রকে বলৎকার, সুপারকে কান ধরিয়ে উঠবস রোহিঙ্গা ক্যাম্পে দুই গ্রুপের গোলাগুলি, নিহত ১ নির্বাচনে হেরে বাড়িঘরে হামলা-ভাঙচুর, লুটপাট জঙ্গলে যুবকের গলাকাটা লাশ ছাতকে বন্যায় ৫ লক্ষাধিক মানুষ পা‌নিব‌ন্দি মোদির ‘অগ্নিপথের’ বিরুদ্ধে বিক্ষোভ এক বছরে আড়াই লাখ গাছ লাগাবে সেনাবাহিনী শ্রীমঙ্গলে পুলিশের অভিযানে আটক দুই ডাকাত দক্ষিণ সুরমায় পুলিশের অভিযান, গ্রেফতার ৭ সুনামগঞ্জে বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত বন্যার পানি সিলেটে আবারো বন্যা, দীর্ঘস্থায়ী দুর্ভোগের আশঙ্কা সুনামগঞ্জে নৌকা ডুবে ভাই বোনের মৃত্যু নির্বাচনী দায়িত্ব পালনে অনিয়ম, র‌্যাব কর্মকর্তা প্রত্যাহার নারীর গলাকাটা লাশ উদ্ধার হাওরে ঘুরতে গিয়ে নিখোঁজ ছাত্রলীগ নেতা বেলুনে গ্যাস ভরার সময় বিস্ফোরণ, নিহত ১ টিভিতে আজকের খেলা বাংলাদেশের খেলা টিভিতে সম্প্রচার নিয়ে সংশয় কাটেনি শীর্ষ সাংবাদিকদের ওপর নিষেধাজ্ঞা দিলো রাশিয়া সৌদি যুবরাজের সঙ্গে দেখা করবেন বাইডেন আপাতত খালেদা জিয়া ঝুঁকিমুক্ত বর্ণাঢ্য আয়োজনে জনশুমারির র‌্যালি পদ্মা সেতুর উদ্বোধনকে কেন্দ্র করে ঘটনা ঘটাতে চায় বিরোধীরা: প্রধানমন্ত্রী গোয়ানইঘাটে বজ্রপাতে এক ভাই নিখোঁজ, আহত ১ সাবেক মেয়র কামরানের ২য় মৃত্যুবার্ষিকী আজ মহানবীকে কটূক্তি: সিলেটে ব্যবসায়ীদের ধর্মঘট ভারতে মহানবীকে নিয়ে কটুক্তির প্রতিবাদ মিছিলে উত্তাল নগরী বৃদ্ধা মাকে গোয়ালঘরে রাখায় ২ ছেলেসহ বউ আটক
সরকারের ‍উচিত দায় কাঁধে নিয়ে পদত্যাগ করা : ফখরুল

সরকারের ‍উচিত দায় কাঁধে নিয়ে পদত্যাগ করা : ফখরুল

Please Share This Post in Your Social Media

সিলেট৭১নিউজ ডেস্ক;: সীতাকুণ্ডের বিএম কনটেইনার ডিপোতে ভয়াবহ অগ্নিকাণ্ড ও বিস্ফোরণে প্রাণহানির দায় নিয়ে সরকারের পদত্যাগ করা উচিত বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

মঙ্গলবার দুপুরে গুলশানে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

দলের জাতীয় স্থায়ী কমিটির বৈঠকে গৃহীত সিদ্ধান্তসমূহ গণমাধ্যমকে জানানোর জন্য এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। গতকাল সোমবার রাতে ওই বৈঠক অনুষ্ঠিত হয়।

মির্জা ফখরুল বলেন, এই ভয়াবহ দুর্ঘটনার জন্য সরকারের অবহেলা, সমন্বয়হীনতা এবং অযোগ্যতা দায়ী। সর্বক্ষেত্রে দুর্নীতি, অযোগ্যতা, জবাবদিহিহীনতার কারণেই এতগুলো প্রাণ চলে গেলো এবং সামগ্রিক ক্ষতি হলো। তাই এই দুর্ঘটনার জন্য সরকারকে দায় নিয়ে পদত্যাগ করা উচিত।

নিরপেক্ষ বিশেষজ্ঞ ব্যক্তিদের সমন্বয়ে গঠিত তদন্ত কমিটির মাধ্যমে সীতাকুণ্ডে দুর্ঘটনার মূল কারণ উদঘাটন, দায়ী ব্যক্তিদের চিহ্নিতকরণ এবং দ্রুত আইনের আওতায় নিয়ে আসার দাবি জানিয়ে মির্জা ফখরুল বলেন, স্থায়ী কমিটির বৈঠকে নিহত ও আহত ব্যক্তিদের পরিবারের পাশে দাঁড়ানো, দগ্ধ ও আহত ব্যক্তিদের চিকিৎসা এবং প্রয়োজনীয় সার্বিক সহযোগিতা প্রদানের জন্য বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরীকে দায়িত্ব প্রদান করা হয়।

এছড়া জিয়াউর রহমান ফাউন্ডেশন ও ডক্টরস এসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব)-এর চট্টগ্রাম মহানগর নেতৃবৃন্দ ইতোমধ্যে এই দুর্যোগে তাদের দায়িত্ব পালন করতে শুরু করেছে বলেও জানান তিনি। এ সময় আমীর খসরু মাহমুদ চৌধুরীকে জিয়াউর রহমান ফাউন্ডেশন, ড্যাব, বিএনপি ও অঙ্গ সংগঠনসমূহকে নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানান তিনি।

বিএনপি মহাসচিব বলেন, নিত্যপণ্যের মূল্যবৃদ্ধি যখন জনজীবনে চরম দুর্ভোগ সৃষ্টি করছে সেই সময় গ্যাসের ২২.৭৮ শতাংশ মূল্যবৃদ্ধি সাধারণ মানুষের জীবনে মরার ওপর খাড়ার ঘা হিসাবে আঘাত করল। নতুন করে রান্নার জন্য ব্যবহৃত চুলার গ্যাসের মূল্যবৃদ্ধি, সার কারখানার ব্যবহৃত গ্যাসের মূল্যবৃদ্ধি, শিল্প কারখানায় ব্যবহৃত গ্যাসের মূল্যবৃদ্ধি, বিদ্যুৎ কেন্দ্রে সরবরাহকৃত গ্যাসের মূল্যবৃদ্ধি ও প্রতি ঘন মিটার ১০ পয়সা ডিমান্ড চার্জ সংযুক্ত করা হয়েছে। একদিকে মানুষের দৈনিন্দন জীবনের ব্যয়বৃদ্ধি অন্যদিকে কৃষি, শিল্প ও বিদ্যুৎ সরবরাহে ব্যাপক নেতিবাচক প্রভাব ফেলবে। প্রতিটি দ্রব্যের মূল্য আরো বৃদ্ধি পাবে। কোন মতেই জনগণের পক্ষে এই ব্যয় ভার বহন করা সম্ভব হবে না। বিএনপি অবিলম্বে গ্যাসের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত বাতিল করে পূর্বের মূল্যে ফিরে যাওয়ার দাবি জানাচ্ছে।

তিনি বলেন, গ্যাসসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদে এবং মূল্যহ্রাসের দাবিতে আগামী ৯ জুন ঢাকা মহানগরসহ সকল মহানগরে এবং ১১ জুন জেলা সদরে বিক্ষোভ ও ১৩ জুন উপজেলা পর্যায়ে প্রতিবাদ কর্মসূচি পালনের সিদ্ধান্ত গৃহীত হয়েছে। অঙ্গ সংগঠনসমূহও বিক্ষোভ কর্মসূচি পালন করবে ঘোষণা করেন তিনি।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর থেকে প্রকাশিত ২০২১ সালের আন্তর্জাতিক ধর্মীয় স্বাধীনতা বিষয়ক প্রতিবেদনে বাংলাদেশের হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্টানসহ বিভিন্ন ধর্মীয় সংখ্যালঘুদের জোরপূর্বক উচ্ছেদ ও জমি দখল রোধে সরকারের কার্যকর ভূমিকার ব্যর্থতার অভিযোগ উত্থাপনে উদ্বেগ প্রকাশ করে মির্জা ফখরুল বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের এই প্রতিবেদনে প্রকাশিত তথ্য ও মন্তব্যে প্রমাণিত হয়েছে, বর্তমানের অনির্বাচিত আওয়ামী সরকার ধর্মীয় সংখ্যালঘু সম্প্রদায়ের স্বার্থ সংরক্ষণে সম্পূর্ণ ব্যর্থ।

তিনি বলেন, সমগ্র জনগণের সাথে সাথে বিরোধী দলের নেতাকর্মী ও সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর আওয়ামী নির্যাতন ও সম্পত্তি দখল নিত্য নৈমিত্তিক ঘটনা হয়ে দাঁড়িয়েছে। একমাত্র গণতান্ত্রিক ব্যবস্থার মাধ্যমেই একটি নির্বাচিত সরকার জনগণের নিরাপত্তা দিতে সক্ষম।

তাই অবিলম্বে এই অবৈধ সরকারের পদত্যাগ ও নিরপেক্ষ সরকারের কাছে ক্ষমতা হস্তান্তরের মাধ্যমে নতুন নির্বাচন কমিশন গঠন, সংসদ বিলুপ্ত এবং নতুন জাতীয় সংসদ নির্বাচনের মাধ্যমে জনগণের প্রতিনিধিত্বকারী জাতীয় সংসদ ও সরকার গঠনই এখন সময়ের দাবি।

সম্প্রতি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নাগরিকত্ব নিয়ে যে মন্তব্য করেছেন তার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বিএনপি মহাসচিব বলেন, তারেক রহমান জন্মগতভাবে বাংলাদেশী নাগরিক এবং অন্য কোনো দেশের নাগরিকত্বের জন্য আবেদনও করেননি। রাজনৈতিক প্রতিহিংসার কারণে ও আওয়ামী লীগ সরকারের চক্রান্তের ফলে তিনি নির্বাসিত অবস্থায় বৈধভাবেই যুক্তরাজ্যে অবস্থান করছেন। কাদেরের বক্তব্য সম্পূর্ণ ভিত্তিহীন, বানোয়াট ও রাজনৈতিক হীন উদ্দেশ্যপ্রণোদিত। কাদেরের অসত্য তথ্য প্রদানের জন্য বক্তব্য প্রত্যাহার করে জাতির কাছে ক্ষমা চাওয়া উচিত।

উল্লেখ্য, সোমবার (০৬ জুন) রাত ৮টায় বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি’র জাতীয় স্থায়ী কমিটির ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়। বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সভাপতিত্বে সভায় আরো উপস্থিত ছিলেন, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যরিস্টার জমির উদ্দিন সরকার, বাবু গয়েশ্বর চন্দ্র রায়, ড. আব্দুল মঈন খান, জনাব নজরুল ইসলাম খান, মির্জা ফখরুল ইসলাম আলমগীর, আমির খসরু মাহমুদ চৌধুরী, বেগম সেলিমা রহমান ও ইকবাল হাসান মাহমুদ টুকু।

 

 

সিলেট৭১নিউজ/ইফতি রহমান





Calendar

June 2022
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  



  1. © সর্বস্বত্ব সংরক্ষিত © 2017 sylhet71news.com
Design BY Sylhet Hosting
sylhet71newsbd