May 5, 2024, 11:00 am

সংবাদ শিরোনাম :
চোরাচালান লাইনম্যান রুবেল আহমদ বেপরোয়া জমির ধান নষ্ট করে দিলো প্রতিপক্ষ: দিশেহারা কৃষক সিলেটে ইট ভাটা নিয়ে নজিরবিহীন কেঙ্ককারী বিশ্ব গাজায় হত্যাকাণ্ড প্রত্যক্ষ করছে, বন্ধে কার্যকর ব্যবস্থা নিচ্ছে না : প্রধানমন্ত্রী সুজানগর ইসলামী সমাজকল্যাণ পরিষদের কমিটি গঠন বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের উদ্যোগে উন্মুক্ত সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত মাওলানা লুৎফুর রহমানের মৃত্যু ”গুজব সংবাদ ফেসবুকে” বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত বিজিবির নিয়ন্ত্রণে পুলিশের সাব-ইন্সপেক্টর (নিরস্ত্র) পদে নিয়োগ দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে জোরালো ভূমিকা নিতে হবে সচিবদের :প্রধানমন্ত্রীর বইমেলা বাঙালি জাতিসত্তা দাঁড় করাতে সহায়ক : কবি নুরুল হুদা দুর্নীতি-অনিয়ম র অভিযোগে ডৌবাড়ী প্রবাসী কল্যাণ ট্রাস্টের ৪ সদস্য বহিষ্কারের অভিযোগ ৫০টি মডেল মসজিদ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী গোয়াইনঘাটের শীর্ষ কুখ্যাত চোরাকারবারী কালা মিয়া বিছানাকান্দি সীমান্তে অবৈধ পথে ঢুকছে ভারতীয় গরু :নেপথ্যে গোলাম হোসেন! বাদাঘাট মসজিদে ৫ লাখ টাকার অনুদান দিলেন সেলিম আহমদ এমপি রতনের আশীর্বাদ : যাদুকাটা গিলে খাচ্ছে রতন-মঞ্জু গোয়াইনঘাটে স্কুলের নামে প্রবাসীর জমি দখল গোয়াইনঘাটে এক শিবির নেতার বাড়িতে অভিযান চালিয়েছে পুলিশ  সিলেটে শেখ হাসিনার প্রথম সফর স্মরণ করে আবহবিচ’র দু’আ মাহফিল শেখ হাসিনার সিলেট শুভাগমণের ৪৩ বছর সোমবার সিলেটে বীর মুক্তিযোদ্ধা ফারুক এমপির আত্মার মাগফেরাত কামনায় মিলাদ ও দোয়া বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের কেন্দ্রীয় উপদেষ্টা নির্বাচিত সুনামগঞ্জের গোলাম আজম তালুকদার দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা কমিটির সক্ষমতা বৃদ্ধি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত মোখা:‘পরিস্থিতি বুঝে’ এসএসসি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে নির্বাচনের ৪ দিন আগে নতুন যে প্রতিশ্রুতি দিলেন এরদোগান উত্তাল পাকিস্তান, প্রধানমন্ত্রীর বাসভবনে হামলা জাহাঙ্গীরের মনোনয়নপত্র বৈধ বলার সুযোগ নেই আমি প্রেসিডেন্ট থাকলে ইউক্রেন যুদ্ধ ঘটত না: ট্রাম্প কী হচ্ছে, আর কী হবে তা সময়ই বলে দেবে: অপু বিশ্বাস
শায়েস্তাগঞ্জে একবছরে মোবাইল কোর্টের অভিযান: জরিমানা ১০ লক্ষ টাকা

শায়েস্তাগঞ্জে একবছরে মোবাইল কোর্টের অভিযান: জরিমানা ১০ লক্ষ টাকা

Please Share This Post in Your Social Media

শায়েস্তাগঞ্জ প্রতিনিধি:: শায়েস্তাগঞ্জ উপজেলায় গত একবছরে ৭৬ টি মোবাইল কোর্টের মাধ্যমে ৬৩৩ টি মামলায় ৯ লক্ষ ৯৬ হাজার ৫৫০ টাকা জরিমানা আদায় করা হয়েছে। এসময় বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়েছে ২৬ জনকে।

২০২১ সালের ১ জানুয়ারি থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত উপজেলার বিভিন্ন স্থানে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে এসব কারাদণ্ড ও জরিমানা আদায় করেন শায়েস্তাগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ভ্রাম্যমাণ আদালতের বিচারক মো. মিনহাজুল ইসলাম।

এর মধ্যে অধিকাংশ মামলা দায়ের হয়েছে সংক্রমণ রোগ (প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল) আইনে। এছাড়াও ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, সড়ক পরিবহন আইন, বঙ্গীয় জুয়া আইন, বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইনে এসব মামলা দায়ের ও জরিমানা করা হয়।

এ বিষয়ে শায়েস্তাগঞ্জ উপজেলা নাগরিক কমিটির সাধারণ সম্পাদক মোহাম্মদ জালাল উদ্দিন রুমি বলেন, ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে জেল-জরিমানার ফলে যারা বিভিন্ন অপরাধের সাথে জড়িত এবং যারা আইন সম্পর্কে অবগত নন উভয়ই সতর্ক হবে। ফলে অপরাধ প্রবনতা হ্রাস পাবে। করোনাকালীন সময়ে ভ্রাম্যমাণ আদালতের তৎপরতা ও কার্যকরীতার ফলে শায়েস্তাগঞ্জে করোনার প্রভাব খুব বেশি পড়েনি। এক্ষেত্রে উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ সংশ্লিষ্ট সকলেই সাধুবাদ জানাই। মামলার তুলনায় জরিমানা আদায়ের পরিমান সম্পর্কে তিনি বলেন, এক্ষেত্রে উপজেলা নির্বাহী কর্মকর্তার মানবিক দিকটিই ফুটে উঠেছে। আমার মনে হয় সীমিত জরিমানার মধ্যদিয়ে জনসাধারণকে সচেতন করার চেষ্টা করেছেন তিনি। ভ্রাম্যমাণ আদালত ও বাজার মনিটরিং ব্যবস্থা অব্যাহত থাকলে সাধারণ নাগরিকরা আরও বেশি উপকৃত হবে।

একই বিষয়ে শায়েস্তাগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মিনহাজুল ইসলাম বলেন, জেল-জরিমানা কোন মোবাইল কোর্টেরই উদ্দেশ্য নয়। জনসচেতনতা তৈরী করাই মুল উদ্দেশ্য। জনসচেতনতার লক্ষে আমরা বেশ কিছু উদ্যোগ গ্রহণ করেছি যার ফলে করোনাকালীন সময়ে শায়েস্তাগঞ্জের অধিকাংশ মানুষ স্বাস্থ্য বিধি মেনে চলেছেন। এছাড়াও আমাদের ভেজাল বিরোধী অভিযানের ফলে শতভাগ না হলেও অধিকাংশ অপরাধ মুলক কর্মকাণ্ড কমে এসেছে। পরিবেশ রক্ষা, মানুষের স্বাস্থগত সুরক্ষা, ভোক্তা অধিকার সংরক্ষণ এ সকল বিষয় নিয়ে আমরা সরকারের নির্দেশনা মোতাবেক কাজ গুলা করেছি এবং আমাদের এই কার্যক্রম অব্যাহত থাকবে।

এবিএ/ ০১ জানুয়ারি





Calendar

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031



  1. © সর্বস্বত্ব সংরক্ষিত © 2017 sylhet71news.com
Design BY Sylhet Hosting
sylhet71newsbd