May 3, 2024, 4:47 am

সংবাদ শিরোনাম :
চোরাচালান লাইনম্যান রুবেল আহমদ বেপরোয়া জমির ধান নষ্ট করে দিলো প্রতিপক্ষ: দিশেহারা কৃষক সিলেটে ইট ভাটা নিয়ে নজিরবিহীন কেঙ্ককারী বিশ্ব গাজায় হত্যাকাণ্ড প্রত্যক্ষ করছে, বন্ধে কার্যকর ব্যবস্থা নিচ্ছে না : প্রধানমন্ত্রী সুজানগর ইসলামী সমাজকল্যাণ পরিষদের কমিটি গঠন বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের উদ্যোগে উন্মুক্ত সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত মাওলানা লুৎফুর রহমানের মৃত্যু ”গুজব সংবাদ ফেসবুকে” বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত বিজিবির নিয়ন্ত্রণে পুলিশের সাব-ইন্সপেক্টর (নিরস্ত্র) পদে নিয়োগ দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে জোরালো ভূমিকা নিতে হবে সচিবদের :প্রধানমন্ত্রীর বইমেলা বাঙালি জাতিসত্তা দাঁড় করাতে সহায়ক : কবি নুরুল হুদা দুর্নীতি-অনিয়ম র অভিযোগে ডৌবাড়ী প্রবাসী কল্যাণ ট্রাস্টের ৪ সদস্য বহিষ্কারের অভিযোগ ৫০টি মডেল মসজিদ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী গোয়াইনঘাটের শীর্ষ কুখ্যাত চোরাকারবারী কালা মিয়া বিছানাকান্দি সীমান্তে অবৈধ পথে ঢুকছে ভারতীয় গরু :নেপথ্যে গোলাম হোসেন! বাদাঘাট মসজিদে ৫ লাখ টাকার অনুদান দিলেন সেলিম আহমদ এমপি রতনের আশীর্বাদ : যাদুকাটা গিলে খাচ্ছে রতন-মঞ্জু গোয়াইনঘাটে স্কুলের নামে প্রবাসীর জমি দখল গোয়াইনঘাটে এক শিবির নেতার বাড়িতে অভিযান চালিয়েছে পুলিশ  সিলেটে শেখ হাসিনার প্রথম সফর স্মরণ করে আবহবিচ’র দু’আ মাহফিল শেখ হাসিনার সিলেট শুভাগমণের ৪৩ বছর সোমবার সিলেটে বীর মুক্তিযোদ্ধা ফারুক এমপির আত্মার মাগফেরাত কামনায় মিলাদ ও দোয়া বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের কেন্দ্রীয় উপদেষ্টা নির্বাচিত সুনামগঞ্জের গোলাম আজম তালুকদার দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা কমিটির সক্ষমতা বৃদ্ধি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত মোখা:‘পরিস্থিতি বুঝে’ এসএসসি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে নির্বাচনের ৪ দিন আগে নতুন যে প্রতিশ্রুতি দিলেন এরদোগান উত্তাল পাকিস্তান, প্রধানমন্ত্রীর বাসভবনে হামলা জাহাঙ্গীরের মনোনয়নপত্র বৈধ বলার সুযোগ নেই আমি প্রেসিডেন্ট থাকলে ইউক্রেন যুদ্ধ ঘটত না: ট্রাম্প কী হচ্ছে, আর কী হবে তা সময়ই বলে দেবে: অপু বিশ্বাস
বিশ্বনাথ পৌরসভার নির্বাচন কতদূর? অধীর আগ্রহে পৌরবাসী

বিশ্বনাথ পৌরসভার নির্বাচন কতদূর? অধীর আগ্রহে পৌরবাসী

Please Share This Post in Your Social Media

ডিএইচ মামুন:: সীমানা চিহ্নিতকরণসহ নানা জটিলতায় আটকে আছে বিশ্বনাথ পৌরসভার নির্বাচন। ফলে এনিয়ে স্থানীয় অধিবাসীসহ রাজনৈতিক নেতৃবৃন্দের মধ্যে ধূম্রজালের সৃষ্টি হয়েছে। নবগঠিত এ পৌরসভার কবে নির্বাচন হবে সেই সময়ের অপেক্ষায় অধীর আগ্রহে রয়েছেন পৌরবাসী। অথচ ইতিমধ্যে পৌরনির্বাচনে আগ্রহী রাজনৈতিক দলের অনেক নেতৃবৃন্দ ইতিমধ্যে ব্যানার, পোষ্টার ছাপিয়ে নিজেদের প্রার্থীতার কথা জানান দিচ্ছেন, পাশাপাশি দলীয় মনোনয়ন পেতে দৌঁড়ঝাপ শুরু করেছেন।
সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, প্রবাসী অধ্যুষিত বিশ্বনাথকে গত বছরের ১৯ অক্টোবর পৌরসভায় রূপান্তর করা হয়। এরপর ১৯ ডিসেম্বর বিশ্বনাথ উপজেলা নির্বাহী কর্মকর্তা বর্ণালী পালকে পৌরসভার প্রশাসকের দায়িত্ব দেয় স্থানীয় সরকার মন্ত্রণালয়। স্থানীয় সরকার (পৌরসভা) আইন ২০০৯ এর ধারার (১) উপ-ধারার প্রদত্ত ক্ষমতাবলে রাষ্ট্রপতির আদেশক্রমে মন্ত্রণালয়ের উপ-সচিব ফারজানা মান্নান স্বাক্ষরিত আদেশে বিশ্বনাথ পৌরসভার প্রশাসক নিয়োগ দেয়া হয় বলে সূত্র জানিয়েছে।
এরপর থেকেই উপজেলা নির্বাহী কর্মকর্তা বর্ণালী পাল পৌর প্রশাসকের দায়িত্ব পালন করছেন। জানা গেছে, বর্তমানে পৌরসভার ৯টি ওয়ার্ডের সীমানা চিহ্নিতকরণের কাজ চলছে। ভোটার তালিকা হালনাগাদসহ অন্যান্য কার্যাদি সম্পন্ন শেষে নির্বাচনের দিকে এগিয়ে যাবে দেশের ৩৩০তম পৌরসভা বিশ্বনাথ বলে সূত্র জানিয়েছে।
সিলেটের বেশ কয়েকটি উপজেলা দীর্ঘদিন আগে পৌরসভায় উন্নীত হলেও সিলেট শহরের নিকটবর্তী উপজেলা হয়েও এতকাল অবেহেলিত ছিল প্রবাসী অধ্যুষিত বিশ্বনাথ। ১৯৯৬ সালে স্থানীয়রা বিশ্বনাথ পৌরসভা বাস্থবায়ন কমিটি গঠন করে আন্দোলন শুরু করেন। পৌরসভার দাবিতে তখন একাধিক সভা-সমাবেশ সহ সরকারের উপর মহলে স্মারকলিপি প্রদান করা হয়। ১৯৯৬ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পরপরই তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী আব্দুস সামাদ আযাদ বিশ্বনাথকে পৌরসভা করার ঘোষণা দিয়েছিলেন। সেই সময় স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয় বিশ্বনাথকে পৌরসভায় রূপান্তর করার প্রাথমিক প্রক্রিয়া শুরু করে। ২০০০ সালেই মন্ত্রনালয়ের নির্দেশে সীমানা নির্ধারণ, প্রশাসনিক কার্যক্রমের আনুষাঙ্গিক রোডম্যাপ তৈরী সহ বিভিন্ন বিষয়াদি গুছিয়ে আনা হয়। তৎকালীন সংসদ সদস্য শাহ আজিজুর রহমান এক অনুষ্ঠানে দৃঢ়চিত্তে বলেছিলেন এসরকারের আমলেই বিশ্বনাথকে পৌরসভায় রূপান্তর করা হবে। অবশ্য তার ঘোষণা পর্যন্তই থেমে পড়েছিল এটি।
২০০১ সালের সংসদ নির্বাচনে চারদলীয় জোটের মনোনিত প্রার্থী এম ইলিয়াস আলী একাধিক জনসভায় পৌরসভাকে নির্বাচনী ইস্যু করে নির্বাচিত হলে পরবর্তীতে তিনিও এ প্রতিতশ্রুতি অন্যদের মতো ভূলে যান। সেই সময়ে সিলেটের গোলাপগঞ্জ, বিয়ানীবাজার, জকিগঞ্জ, কানাইঘাট পৌরসভায় উন্নীত হলেও বিশ্বনাথ থেকে যায় অবহেলিত।
২০০৮ সালে আওয়ামী লীগের প্রার্থী জেলা আওয়ামী লীগের বর্তমান সিনিয়র সহ সভাপতি আলহাজ্ব শফিকুর রহমান চৌধুরীও বিশ্বনাথকে পৌরসভায় উন্নীত করার অনেক চেষ্টা করেন।
পরবর্তীতে ২০১৪ সালে মহাজোট থেকে জাতীয় পার্টির ইয়াহ্ইয়া চৌধুরী এহিয়া এমপি নির্বাচিত হয়ে পৌসভার ঘোষণার লক্ষ্যে কাজ শুরু করেন এবং ২০১৫ সালে পূর্বের প্রজ্ঞাপন বাতিল করে ইয়াহহিয়া চৌধুরী এহিয়ার অনুরোধে পুনরায় খসড়া প্রস্তাব তৈরী করে সংশ্লিষ্ট দপ্তরে পাঠানো হয়। ওই খসড়া প্রস্তাবে স্থানীয় সরকারের আইনে পৌরসভার জন্য যে প্রয়োজনীয় সুবিধা সমূহ থাকার কথা রয়েছে, তার প্রায় সবকয়টি প্রবাসী অধ্যুষিত প্রস্তাবিত বিশ্বনাথ পৌরসভায় বিদ্যমান রয়েছে বলে উল্লেখ করা হয়। কিন্ত স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে সব কাজ সম্পন্ন করে অনুমোদনের জন্য ফাইল উপযোগী করে পাঠানো হলেও ফাইলে ক্রুতি থাকায় তখন পৌরসভা ঘোষণা হয়নি।
২০১৭ সালে বিশ্বনাথ প্রেসক্লাব নেতৃবৃন্দকে সাথে নিয়ে স্থানীয় প্রশাসনের সাথে বৈঠক করেন ইয়াহইয়া চৌধুরী। তখন তিনি খসড়া প্রস্তাবনার ফাইলটি ক্রুতি মুক্ত করে যা যা করণীয় তা করে এক সপ্তাহের মধ্যে পুনরায় প্রস্তাবনা প্রেরণ করতে তৎকালীন উপজেলা নির্বাহী কর্মকর্তাকে বলেন। তখন স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে সব কাজ সম্পন্ন করে অনুমোদনের জন্য উপযোগী করে সংশ্লিষ্ট দপ্তরে পুনরায় ফাইল পাঠানো হয়। ওই খসড়া প্রস্তাবনায় পৌরসভা এলাকার ভিতরে প্রায় ৫০ হাজার জনশক্তি বসবাসের ভিত্তিত্বে চিহিৃত করা হয় সীমানা।
এরপর পৌরসভা গঠনের লক্ষ্যে ২০১৮ সালের ৭ জানুয়ারী স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় এর স্থানীয় সরকার বিভাগ পৌর-২ থেকে বিশ্বনাথকে ‘শহর’ হিসেবে গেজেট প্রকাশ করা হয়। বাংলাদেশ গেজেট রেজিস্টার নং ডি এ-১ প্রকাশিত বিশ্বনাথ উপজেলার ৫টি ইউনিয়নের ২২টি মৌজা নিয়ে এ গেজেট প্রকাশ করা হয়। মৌজাগুলো হলো- বিশ্বনাথ ইউনিয়ের আহমদাবাদ মৌজা, পূর্ব জানাইয়া মৌজা, বিদাইলসুপানি মৌজা, কানাইপুর মৌজা, মজলিস ভোগশাইল মৌজা, চান্দসিরকাপন মৌজা, মিরেরচর মৌজা, মশুল্লা মৌজা, সেনারগাঁও মৌজা, ধোপাখোলা মৌজা, তাজপুর মৌজা। দেওকলস ইউনিয়নের আলাপুর মৌজা, ধোপাখোলা মৌজা, দত্তা, অলংকারী ইউনিয়নের পূর্ব জানাইয়া, কামালপুর, ভাগমতপুর, অলংকারী, দৌলতপুর ইউনিয়নের দূযার্কাপন, চরচন্ডি ও রামপাশা ইউনিয়নের পশ্চিম জানাইয়া, মশুল্লা।
পরবর্তীতে পর্যায়ক্রমে সচিব কমিটির সভা, মন্ত্রীপরিষদ সভায় অনুমোদন হয় এবং প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) সভায় অনুমোদনের অপক্ষোয় থাকে। দীর্ঘ প্রতিক্ষার পর অবশেষে প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) সভায় বিশ্বনাথ পৌরসভার অনুমোদন দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
অবশ্য উপজেলার প্রবেশদ্বারে অবস্থিত সদর ইউনিয়নের সকল গ্রামগুলোকে নব-গঠিত পৌরসভায় অন্তর্ভুক্তির দাবিতে সদর ইউনিয়নের ৪, ৫, ৬ ও ৮নং ওয়ার্ডের ব্যানারে মানববন্ধন কর্মসূচী পালন করেছে।
স্থানীয় সাংবাদিক তজমুল আলী রাজু জানান, নবগঠিত বিশ্বনাথ পৌরসভার জন্য নির্বাচন খুবই জরুরী। এ নির্বাচনের জন্য অধীর আগ্রহে বিশ্বনাথ পৌরবাসী। যত দ্রæত নির্বাচন হবে পৌরবাসীর তত মঙ্গল হবে বলে সচেতন মহল মনে করেন।
উপজেলা নির্বাচন কর্মকর্তা গোলাম সারওয়ার বলেন, সকল কার্যক্রম চূড়ান্তের পর মন্ত্রণালয় থেকে নির্বাচন কমিশনে এ ব্যাপারে চিঠি দেয়া হবে। এর পরই পৌরসভাটির নির্বাচনের আয়োজন করা হবে।
তিনি বলেন, নির্বাচনের আগে ওয়ার্ডের সীমানা চিহ্নিতকরণ শেষে জেলা প্রশাসকের নিকট হস্তান্তর করা হবে। মন্ত্রণালয় চূড়ান্ত করে নির্বাচন কমিশনে নির্বাচনের জন্যে পাঠাবে। এরপরে ভোটার তালিকা চূড়ান্ত করে নির্বাচন কমিশন তফসিল ঘোষণা করবে। সকল প্রক্রিয়া সম্পন্ন হলেই নির্বাচন কমিশন ভোটের আয়োজন করবে।
এ ব্যাপারে আলাপকালে বিশ্বনাথ পৌর প্রশাসক বর্ণালী পাল বলেন, বর্তমানে পৌরসভার ওয়ার্ড বিভক্তিকরণ করা হয়েছে। সীমানা চিহ্নিতকরণসহ আনুষঙ্গিক কার্যক্রম চলছে। প্রয়োজনীয় সকল কার্যক্রম শেষে নির্বাচন কমিশনের নিদের্শ মোতাবেক নির্বাচন অনুষ্ঠিত হবে।
স্থানীয় সরকার সিলেটের উপ পরিচালক মীর মাহবুবুর রহমান বলেন, বিশ্বনাথ পৌরসভার প্রয়োজনীয় সকল কার্যাদি দ্রæত গতিতে এগিয়ে চলছে। পুরোপুরি সম্পন্ন শেষে নির্বাচনের তফশীল ঘোষণা করবে নিব্র্াচন কমিশন।
স্থানীয় সরকার বিভাগ সিলেটের পরিচালক ফজলুল কবীর বলেন, সীমানা চিহ্নিতকরণ, ভোটার তালিকা হালনাগাদসহ প্রয়োজনীয় কার্যক্রম শেষে সরকারের নিদের্শ মোতাবেক নির্বাচনের দিন তারিখ নির্ধারণ করা হবে।

 





Calendar

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031



  1. © সর্বস্বত্ব সংরক্ষিত © 2017 sylhet71news.com
Design BY Sylhet Hosting
sylhet71newsbd