May 1, 2024, 6:11 pm

সংবাদ শিরোনাম :
চোরাচালান লাইনম্যান রুবেল আহমদ বেপরোয়া জমির ধান নষ্ট করে দিলো প্রতিপক্ষ: দিশেহারা কৃষক সিলেটে ইট ভাটা নিয়ে নজিরবিহীন কেঙ্ককারী বিশ্ব গাজায় হত্যাকাণ্ড প্রত্যক্ষ করছে, বন্ধে কার্যকর ব্যবস্থা নিচ্ছে না : প্রধানমন্ত্রী সুজানগর ইসলামী সমাজকল্যাণ পরিষদের কমিটি গঠন বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের উদ্যোগে উন্মুক্ত সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত মাওলানা লুৎফুর রহমানের মৃত্যু ”গুজব সংবাদ ফেসবুকে” বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত বিজিবির নিয়ন্ত্রণে পুলিশের সাব-ইন্সপেক্টর (নিরস্ত্র) পদে নিয়োগ দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে জোরালো ভূমিকা নিতে হবে সচিবদের :প্রধানমন্ত্রীর বইমেলা বাঙালি জাতিসত্তা দাঁড় করাতে সহায়ক : কবি নুরুল হুদা দুর্নীতি-অনিয়ম র অভিযোগে ডৌবাড়ী প্রবাসী কল্যাণ ট্রাস্টের ৪ সদস্য বহিষ্কারের অভিযোগ ৫০টি মডেল মসজিদ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী গোয়াইনঘাটের শীর্ষ কুখ্যাত চোরাকারবারী কালা মিয়া বিছানাকান্দি সীমান্তে অবৈধ পথে ঢুকছে ভারতীয় গরু :নেপথ্যে গোলাম হোসেন! বাদাঘাট মসজিদে ৫ লাখ টাকার অনুদান দিলেন সেলিম আহমদ এমপি রতনের আশীর্বাদ : যাদুকাটা গিলে খাচ্ছে রতন-মঞ্জু গোয়াইনঘাটে স্কুলের নামে প্রবাসীর জমি দখল গোয়াইনঘাটে এক শিবির নেতার বাড়িতে অভিযান চালিয়েছে পুলিশ  সিলেটে শেখ হাসিনার প্রথম সফর স্মরণ করে আবহবিচ’র দু’আ মাহফিল শেখ হাসিনার সিলেট শুভাগমণের ৪৩ বছর সোমবার সিলেটে বীর মুক্তিযোদ্ধা ফারুক এমপির আত্মার মাগফেরাত কামনায় মিলাদ ও দোয়া বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের কেন্দ্রীয় উপদেষ্টা নির্বাচিত সুনামগঞ্জের গোলাম আজম তালুকদার দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা কমিটির সক্ষমতা বৃদ্ধি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত মোখা:‘পরিস্থিতি বুঝে’ এসএসসি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে নির্বাচনের ৪ দিন আগে নতুন যে প্রতিশ্রুতি দিলেন এরদোগান উত্তাল পাকিস্তান, প্রধানমন্ত্রীর বাসভবনে হামলা জাহাঙ্গীরের মনোনয়নপত্র বৈধ বলার সুযোগ নেই আমি প্রেসিডেন্ট থাকলে ইউক্রেন যুদ্ধ ঘটত না: ট্রাম্প কী হচ্ছে, আর কী হবে তা সময়ই বলে দেবে: অপু বিশ্বাস
মুজিব বর্ষে সিলেট বিভাগে ৮লক্ষ ১৩হাজার গাছের চারা রোপন করবে বন বিভাগ

মুজিব বর্ষে সিলেট বিভাগে ৮লক্ষ ১৩হাজার গাছের চারা রোপন করবে বন বিভাগ

Please Share This Post in Your Social Media

অতিথি প্রতিবেদক:: স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে সরকার ঘোষিত মুজিববর্ষ পালনে বছর ব্যাপী বিভিন্ন কর্মসূচী গ্রহণ করেছে সিলেট বন বিভাগ। গাছের চাঁরা বিতরণ, পরিস্কার পরিচ্ছন্নতা অভিযান, রচনা প্রতিযোগিতা, আলোকসজ্জা, সামাজিক বনায়ন উপকার ভোগীদের মধ্যে অনলাইন সেবা সহজকরণ, আলোচনা সভা ইত্যাদি কর্মসূচী পালনে ইতিমধ্যে বনবিভাগ তার কার্যক্রম শুরু করেছে।
সিলেট বন বিভাগ সূত্রে জানা যায়, মুজিব বর্ষের কর্মসূচীর অংশ হিসেবে সিলেট বন বিভাগ ইতিমধ্যে চারা উত্তোলন কার্যক্রম, পরিস্কার পরিচ্ছন্নতা অভিযান শুরু করেছে। বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীতে দু’টি গ্রæপে রচনা প্রতিযোগিতার আয়োজন করা হবে। ক গ্রæপে অষ্টম শ্রেণী পর্যন্ত রচনার বিষয় হচ্ছে, বঙ্গবন্ধুর শৈশব ও কৈশোর। খ গ্রæপে রচনার বিষয় থাকবে বঙ্গবন্ধুর রাজনৈতিক ও কর্মময় জীবন। জন্মদিন, শোক দিবস পালনসহ বছরের বিশেষ দিনগুলোতে আলোচনা সভা ছাড়াও সিলেট বন বিভাগ সামাজিক বনায়ন উপকার ভোগীদের মধ্যে সেবা সহজকরণের আওতায় অনলাইনে তাদের লভ্যাংশ বিতরণ করা হবে। উপকার ভোগীরা যেখানে নির্ধারিত স্থান ছাড়া চেক গ্রহণ ও টাকা উঠানো সম্ভব ছিল না। এ কার্যক্রমের ফলে উপকার ভোগীদের নিজ নিজ একাউন্টে টাকা জমা হবে। তাছাড়া মুজিব বর্ষের ১৭ই এপ্রিল সিলেট বিভাগের দর্শণীয় স্থান, বিশেষ করে খাদিমনগর, টিলাগড়, মাধবকুন্ডসহ অন্যান্য সংরক্ষিত স্থান সবার জন্য উম্মুক্ত থাকবে। দর্শনার্থীরা বিনা ফি এসব স্থানের সৌন্দয্য উপভোগ করতে পারবে।
সিলেট বিভাগীয় বন সংরক্ষক এস এম সাজ্জাদ হোসেন জানান, মুজিববর্ষে সারাদেশে প্রায় ১৮ কোটি টাকা ব্যয়ে প্রত্যেকটি উপজেলায় এক কোটি গাছের চারা রোপণ করার উদ্যোগ নিয়েছে বন অধিদফতর। তার অংশ হিসেবে সিলেট বিভাগের চারটি জেলার ৪০টি উপজেলায় ৮ লক্ষ ১৩ হাজার গাছের চারা বিতরণ করা হবে। তাছাড়াও সিলেট বিভাগের ১৯টি সংসদীয় আসনের সংসদ সদস্যদের মাধ্যমে ৫হাজার করে গাছের চারা বিতরণ করা হবে। তিনি জানান, দেশীয় প্রজাতির বিশেষ করে বনজ, ফলদ, ঔষধি ও শোভাবর্ধনকারী গাছকে এক্ষেত্রে প্রাধান্য দেওয়া হচ্ছে। গাছের মধ্যে প্রায় ৫০ শতাংশই হবে ফলদ প্রজাতির। ফলদ গাছের মধ্যে আম, জাম, কাঁঠাল, তেঁতুল, লিচু, পেয়ারা, জামরুল, করমচাসহ বড় গাছের চারাই বেশি প্রাধান্য পাবে। অন্যদিকে শোভা বর্ধনকারী গাছের মধ্যে ফুলের গাছ থাকবে, তাতে রাখা হতে পারে গোলাপ, জবা, ঝুমকো লতা, অপরাজিতা, মাধবীলতা, বেলি, রঙ্গন ও কাঠগোলাপ। এর পাশাপাশি রাখা হয়েছে পাতাবাহার জাতীয় গাছও। এর মধ্যে থাকতে পারে বাগান বিলাসসহ বেশকিছু গাছ। ঔষধি গাছের মধ্যে শতমূলী, নিশিন্দা, নাগমণি, ফণীমনসা, চন্দন, অর্জুন, ঘৃতকুমারী, রক্তচন্দন, নাগেশ্বরসহ বিভিন্ন দেশীয় প্রজাতির গাছ থাকছে।
জানা যায়, প্রতিবারই ৪ জুন বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আন্তর্জাতিক পরিবেশ দিবস উপলক্ষে একটি অনুষ্ঠান হয়। এবারের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মেলন কেন্দ্রের চত্বরে একটি গাছ রোপণ করার মধ্য দিয়ে এই এক কোটি চারা বিতরণের উদ্বোধন করবেন। এরপরই সব উপজেলায় চারা বিতরণ এবং রোপণের কাজ শুরু করা হবে।





Calendar

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031



  1. © সর্বস্বত্ব সংরক্ষিত © 2017 sylhet71news.com
Design BY Sylhet Hosting
sylhet71newsbd