September 28, 2022, 6:54 am

সংবাদ শিরোনাম :
জাফলংয়ে সংকটাপন্ন লজ্জাবতী বানর উদ্ধার সিলেট জেলা পরিষদ নির্বাচন: সদস্য পদে আলিমের মার্কা ঘুড়ি ইডেন কলেজ ছাত্রলীগের সভাপতি-সম্পাদককে আবাঞ্ছিত ঘোষণা অপপ্রচারকারীদের কথায় কান দেবেন না:প্রধানমন্ত্রী সিলেটের সোবহানীঘাটে ছদ্মবেশী হিজরার লাশ উদ্ধার করোনায় বাড়ছে মৃত্যুর সংখ্যা স্থাপত্যে ঐতিহ্য আর আধুনিকতার ছাপ:সিলেট কেন্দ্রীয় বাস টার্মিনাল রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে বাংলাদেশে ৩ দিনের রাষ্ট্রীয় শোক ব্রিটেনের নতুন রাজা হয়েছেন প্রিন্স চার্লস পিবিআই প্রধান সহ ছয় কর্মকর্তার বিরুদ্ধে বাবুলে মামলা ভূমি মন্ত্রণালয়ে নিয়োগ আবেদন অনলাইনে  ফেসবুক লাইভ করে যুক্তরাষ্ট্রে আবারো বন্দুক হামলা:নিহত চার চারশত কোটি বিদেশে পাচারে পিকে হালদারসহ ১৪ জনের বিচার শুর সিলেট জেলা পরিষদ নির্বাচনে এড.নাসিরের দলীয় মনোনয়ন পত্র দাখিল বিনামূল্যে ট্রানজিটের প্রস্তাব ভারতের সুনামগঞ্জে ৬ বছরের শিশুকে ধর্ষণ থানায় মামলা সিলেটের বিশ্বনাথে বাস ও বাইক সংঘর্ষে স্কুল ছাত্র নিহত জেনিফার শাওয়ারে ছবি নেটিজেনদের কৌতুহল দ্বিপাক্ষিক বাণিজ্যি বাড়াতে মুদির সাথে প্রধানমন্ত্রীর আলোচনা বঙ্গবন্ধু মেডিকেলে স্বাস্থ্য পরীক্ষা করালেন পররাষ্ট্রমন্ত্রী দৈনিক আমাদের মাতৃভূমি পত্রিকায় নিয়োগ ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্করের প্রধানমন্ত্রী বৈঠক যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী হলেন লিজ ট্রাস বাঁচুন আল্লাহর সন্তুষ্টির জন্য সিলেটে দুই তরুণী ধর্ষণের ঘটনায় গ্রেপ্তার ১ ভারতে ভারী বৃষ্টি সিলেটে বন্যার শঙ্কা লঞ্চে চুরি করার সময় হত্যা মামলার আসামি স্ত্রী সহ আটক পুনরায় অভিনেত্রী নোরা ফতেহিকে (ইডি)”র তলব পোষাকে সন্তানের আগমনের খবর দিলেন আলিয়া ভট্ট শকুন রক্ষায় এশিয়ার মধ্যে এগিয়ে বাংলাদেশ :পরিবেশ মন্ত্রী মো.শাহাব উদ্দিন
বিনামূল্যে ট্রানজিটের প্রস্তাব ভারতের

বিনামূল্যে ট্রানজিটের প্রস্তাব ভারতের

Please Share This Post in Your Social Media

সিলেট৭১নিউজ ডেস্ক: :প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং তার ভারতীয় সমকক্ষ নরেন্দ্র মোদি দ্বিপাক্ষিক সম্পর্ক আরও জোরদার করতে আবারও তাদের দৃঢ় প্রতিশ্রুতি জানিয়েছেন। পাশাপাশি বাংলাদেশকে তৃতীয় দেশে পণ্য রফতানির জন্য ভারত বিনামূল্যে ট্রানজিটের প্রস্তাব দিয়েছে।

উভয় নেতার যৌথ বিবৃতিতে বলা হয়েছে, ভারত তার ভূখণ্ডের মাধ্যমে বিশেষ স্থল শুল্ক স্টেশন/বিমানবন্দর/সমুদ্রবন্দর দিয়ে বাংলাদেশ থেকে তৃতীয় দেশে পণ্য রফতানির জন্য বিনামূল্যে ট্রানজিট সুবিধার প্রস্তাব দিয়েছে।

এ বিষয়ে তৃতীয় দেশে ট্রান্সশিপমেন্টের জন্য ভারত তার বন্দর অবকাঠামো ব্যবহার করার জন্য বাংলাদেশের ব্যবসায়ী সম্প্রদায়কে আমন্ত্রণ জানিয়েছে।

নেপাল ও ভুটানে পণ্য রফতানির জন্য বাংলাদেশকে বিনামূল্যে ট্রানজিট দিচ্ছে ভারত- এমনটি উল্লেখ করে বিবৃতিতে বলা হয়েছে যে, বাংলাদেশ সদ্য উদ্বোধন হওয়া চিলাহাটি-হলদিবাড়ি রুটের মাধ্যমে ভুটানের সাথে রেল যোগাযোগের অনুরোধ করেছে এবং ভারত তার অনুরোধের বিষয়টি কার্যকারিতা ও সম্ভাব্যতার ভিত্তিতে বিবেচনা করতে সম্মত হয়েছে।

যৌথ বিবৃতিতে বলা হয়েছে, এটি ও অন্যান্য আন্তঃসীমান্ত রেল সংযোগগুলো কার্যকর করার জন্য, ভারত বাংলাদেশকে চিলাহাটি-হলদিবাড়ি ক্রসিংয়ে বন্দর বিধিনিষেধ প্রত্যাহারের অনুরোধ করেছে।

দুই নেতা বিবিআইএন মোটর ভেহিকেল চুক্তি দ্রুত কার্যকর করার মাধ্যমে দ্বিপাক্ষিক ও উপআঞ্চলিক সংযোগ উন্নত করার প্রচেষ্টা ত্বরান্বিত করতে সম্মত হন।

ভারত পশ্চিমবঙ্গের হিলি থেকে বাংলাদেশের মধ্য দিয়ে মেঘালয়ের মহেন্দ্রগঞ্জ পযন্ত— একটি মহাসড়কসহ নতুন উপআঞ্চলিক সংযোগ প্রকল্প শুরু করতে সহযোগিতার জন্য বাংলাদেশকে অনুরোধ করেছে এবং এই বিষয়ে একটি বিশদ প্রকল্প প্রতিবেদন তৈরির প্রস্তাব করেছে।

একই চেতনায় ভারত-মিয়ানমার-থাইল্যান্ড ত্রিপক্ষীয় হাইওয়ে প্রকল্পের চলমান উদ্যোগে অংশীদার হওয়ার জন্য বাংলাদেশ তার আগ্রহের কথা পুনর্ব্যক্ত করেছে।

বাংলাদেশ ও ভারতের দুই প্রধানমন্ত্রী একটি যৌথ সম্ভাব্যতা সমীক্ষার সাম্প্রতিক চূড়ান্তকরণকে স্বাগত জানিয়েছেন। এ সমীক্ষায় সুপারিশ করা হয়েছে যে, ব্যাপক অর্থনৈতিক অংশীদারিত্ব চুক্তি উভয় দেশের জন্য কল্যাণকর হবে।

তারা উভয় দেশের বাণিজ্য কর্মকর্তাদের ২০২২ সালের মধ্যে আলোচনা শুরু করতে এবং এলডিসি মর্যাদা থেকে বাংলাদেশের উত্তরণের জন্য যথাসময়ে এগুলো দ্রুত সম্পন্ন করার নির্দেশনা দিয়েছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং তার ভারতীয় সমকক্ষ নরেন্দ্র মোদি সব ধরনের সন্ত্রাসবাদ নির্মূলে আবারও তাদের দৃঢ় অঙ্গীকার জানিয়েছেন।

তারা এই অঞ্চলে এবং এর বাইরে সন্ত্রাসবাদ, সহিংস চরমপন্থা এবং মৌলবাদের বিস্তার রোধে তাদের সহযোগিতা আরও জোরদার করার সিদ্ধান্ত নিয়েছেন।
যৌথ বিবৃতিতে সীমান্তে প্রাণহানির সংখ্যা উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে বলে সন্তোষ প্রকাশ করে উভয়পক্ষ এ সংখ্যা শূন্যে নামিয়ে আনার লক্ষ্যে কাজ করতে সম্মত হয়েছে।

উভয়পক্ষ অস্ত্র, মাদকদ্রব্য ও জাল মুদ্রার চোরাচালানের বিরুদ্ধে এবং বিশেষ করে নারী ও শিশুদের পাচার রোধে দুই সীমান্তরক্ষী বাহিনীর ক্রমবর্ধমান প্রচেষ্টা প্রশংসার সাথে উল্লেখ করেছে।

মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) উভয় প্রধানমন্ত্রী একান্ত বৈঠক করার পর প্রতিনিধিদল পর্যায়ের আলোচনা অনুষ্ঠিত হয়।
দুই নেতা গভীর ঐতিহাসিক ও ভ্রাতৃত্বপূর্ণ বন্ধন এবং গণতন্ত্র ও বহুত্ববাদের অভিন্ন মূল্যবোধের ভিত্তিতে দ্বিপাক্ষিক চমৎকার সম্পর্ক বিরাজ করায় সন্তুষ্টি প্রকাশ করেন। এতে সার্বভৌমত্ব, সমতা, আস্থা ও সমঝোতার ব্যাপকভিত্তিক দ্বিপাক্ষিক অংশীদারিত্ব বিশেষ করে একটি কৌশলগত অংশীদারিত্ব প্রতিফলিত হয়েছে।

প্রসঙ্গত, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে ৫ থেকে ৮ সেপ্টেম্বর ভারতে রাষ্ট্রীয় সফরে রয়েছেন। সফরকালে, তিনি ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু এবং ভাইস প্রেসিডেন্ট জগদীপ ধনখরের সাথে সাক্ষাৎ করেন। এছাড়া পররাষ্ট্রমন্ত্রী এস জৎয়শঙ্কর এবং উত্তর-পূর্বাঞ্চলের উন্নয়ন মন্ত্রী জি কিষাণ রেড্ডি তার সঙ্গে সাক্ষাৎ করেন।

শেখ হাসিনার কর্মসূচির মধ্যে রয়েছে ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে শহীদ ও গুরুতর আহত ভারতীয় সশস্ত্র বাহিনীর ২০০ জন সদস্যের জন্য ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছাত্র বৃত্তি’ চালু করা।

তিনি বুধবার (৭ সেপ্টেম্বর) যৌথভাবে ভারতীয় ও বাংলাদেশ ব্যবসায়ী সম্প্রদায় আয়োজিত একটি ব্যবসায়িক অনুষ্ঠানেও বক্তব্য দেন।

সিলেট৭১নিউজ/টিআর





Calendar

September 2022
S S M T W T F
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930



  1. © সর্বস্বত্ব সংরক্ষিত © 2017 sylhet71news.com
Design BY Sylhet Hosting
sylhet71newsbd