June 21, 2024, 10:45 pm

সংবাদ শিরোনাম :
বড়লেখাবাসীকে ঈদুল আজহার শুভেচ্ছা জানালেন সমাজসেবক সাইদুল ইসলাম নিয়ন্ত্রণ হারিয়ে মাইক্রবাস খাঁদে”পুলিশেরে সাহসী ভূমিকায় বেঁচে গেল ১১ টি প্রান” সিলেটে কমছে বন্যার পানি, বর্ষায় বাড়ছে রোগবালাই আগামীকাল সিলেট ফিরছেন মেয়র আনোয়ারুজ্জামান বাজেটে বাড়ছে বিড়ি-সিগারেটের দাম প্রধানমন্ত্রী পদে মোদীকে সমর্থন নাইডু ও নীতিশের হুয়াওয়ের ‘উইমেন ইন টেক’ প্রতিযোগিতার বিজয়ীদের নাম ঘোষণা সিলেটে অবৈধভাবে আসা ২ কোটি টাকার ভারতীয় চিনি জব্দ সিলেট মহানগর যুবলীগের ৪ নং ওয়ার্ড কমিটি গঠন”সভাপতি পদে শাকিল নির্বাচিত চোরাচালান লাইনম্যান রুবেল আহমদ বেপরোয়া জমির ধান নষ্ট করে দিলো প্রতিপক্ষ: দিশেহারা কৃষক সিলেটে ইট ভাটা নিয়ে নজিরবিহীন কেঙ্ককারী বিশ্ব গাজায় হত্যাকাণ্ড প্রত্যক্ষ করছে, বন্ধে কার্যকর ব্যবস্থা নিচ্ছে না : প্রধানমন্ত্রী সুজানগর ইসলামী সমাজকল্যাণ পরিষদের কমিটি গঠন বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের উদ্যোগে উন্মুক্ত সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত মাওলানা লুৎফুর রহমানের মৃত্যু ”গুজব সংবাদ ফেসবুকে” বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত বিজিবির নিয়ন্ত্রণে পুলিশের সাব-ইন্সপেক্টর (নিরস্ত্র) পদে নিয়োগ দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে জোরালো ভূমিকা নিতে হবে সচিবদের :প্রধানমন্ত্রীর বইমেলা বাঙালি জাতিসত্তা দাঁড় করাতে সহায়ক : কবি নুরুল হুদা বন্ধুকে বিদেশ পাঠানোর সহযোগীতায় বন্ধু খুন দুর্নীতি-অনিয়ম র অভিযোগে ডৌবাড়ী প্রবাসী কল্যাণ ট্রাস্টের ৪ সদস্য বহিষ্কারের অভিযোগ ৫০টি মডেল মসজিদ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী গোয়াইনঘাটের শীর্ষ কুখ্যাত চোরাকারবারী কালা মিয়া বিছানাকান্দি সীমান্তে অবৈধ পথে ঢুকছে ভারতীয় গরু :নেপথ্যে গোলাম হোসেন! বাদাঘাট মসজিদে ৫ লাখ টাকার অনুদান দিলেন সেলিম আহমদ এমপি রতনের আশীর্বাদ : যাদুকাটা গিলে খাচ্ছে রতন-মঞ্জু গোয়াইনঘাটে স্কুলের নামে প্রবাসীর জমি দখল গোয়াইনঘাটে এক শিবির নেতার বাড়িতে অভিযান চালিয়েছে পুলিশ  সিলেটে শেখ হাসিনার প্রথম সফর স্মরণ করে আবহবিচ’র দু’আ মাহফিল
প্রধানমন্ত্রী পদে মোদীকে সমর্থন নাইডু ও নীতিশের

প্রধানমন্ত্রী পদে মোদীকে সমর্থন নাইডু ও নীতিশের

Please Share This Post in Your Social Media

সিলেট৭১নিউজ আর্ন্তজাতিক ডেস্ক:: ভারতের লোকসভা নির্বাচনে একক দল হিসেবে বিজেপি সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ক্ষমতা ধরে রাখতে এনডিএ জোটের শরিক দলগুলোর ওপর নির্ভর করতে হচ্ছে, এক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ হয়ে ওঠা দুই দল তেলেগু দেশম পার্টি (টিডিপি) ও সংযুক্ত জনতা দলের (জেডিইউ) নেতা চন্দ্রবাবু নাইডু ও নীতিশ কুমার বিজেপি নেতা মোদীকে লিখিত সমর্থন দিয়েছেন বলে জানা গেছে।

২০২৪ সালের লোকসভা নির্বাচনে বিজেপির নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্র্যাটিক অ্যালায়েন্স (এনডিএ) ২৯৩ আসনে জয় পেয়ে সরকার গঠনের জন্য প্রয়োজনীয় ২৭২ আসন পার করে গেছে। কিন্তু বিজেপি এককভাবে পেয়েছে ২৪০ আসন, ফলে তৃতীয়বারের মতো মোদীর নেতৃত্বে সরকার গঠনের জন্য দলটির জোট শরিকদের ওপর নির্ভর করা ছাড়া কোনো উপায় নেই।

সরকার গঠনের জন্য বিজেপির দরকার আরও ৩২ আসন। টিডিপি ও জেডিইউ, এই দুই দলের হাতে আছে ২৮ আসন আর অন্যান্য শরিকদের সর্মথনে মোদী ভালোভাবেই ২৭২ এর বৈতরণী পার হয়ে যেতে পারবেন বলে ধারণা করা হচ্ছে।
বুধবার নয়া দিল্লিতে এনডিএ জোটের নেতারা মোদীর বাসভবনে নির্বাচনের ফলাফল পর্যালোচনা ও নতুন সরকারের রূপরেখা নিয়ে আলোচনার জন্য মিলিত হয়েছিলেন। ওই বৈঠকে মোদীকে সর্বসম্মতভাবে জোটের নেতা হিসেবে বেছে নেওয়া হয়েছে। এনডিএ জোটের নেতারা মোদীকে তার ‘নেতৃত্বের’ জন্য ও ‘তার অধীনে দেশ এগিয়ে যাওয়ার জন্য’ অভিনন্দন জানান বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি।

এই বৈঠকেই সিদ্ধান্ত হয়েছে এনডিএ জোট শনিবার নতুন সরকার গঠন করবে আর নরেন্দ্র মোদী টানা তৃতীয়বারের মতো ভারতের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন।
এনডিএ অংশীদাররা মোদীর কঠোর পরিশ্রম ও জাতি গঠনের করার প্রচেষ্টার প্রশংসা করে তার ‘ উন্নত ভারত’ দর্শন রয়েছে বলে উল্লেখ করেছেন। বিজেপির মিত্র ওই নেতারা জানিয়েছেন, তারা মোদীর এই লক্ষ্যের অংশীদার হয়ে থাকবেন। তারা বিশ্বে ভারতের মর্যাদা বৃদ্ধিতে মোদীর ভূমিকার প্রশংসা করেছেন।
এ বৈঠকের পর বিজেপির ও তাদের এনডিএ অংশীদার দলগুলোর জ্যেষ্ঠ নেতাদের নিয়ে গঠিত প্রতিনিধি দলের ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সঙ্গে দেখা করে ক্ষমতা দাবি করার কথা ছিল।
জানা গেছে, এখন এনডিএ জোটের অন্য দলের নেতারা কেন্দ্রীয় মন্ত্রিসভায় নিজেদের অংশীদারিত্ব নিয়ে কঠিন দরকষাকষি শুরু করেছেন। চন্দ্রবাবু নাইডু ও নীতিশ কুমার বুধবারের বৈঠকেই তাদের দাবিদাওয়া তুলে ধরেছেন। তারা কী দাবি করেছেন সে বিষয়ে আনুষ্ঠানিকভাবে কিছু জানা যায়নি, কিন্তু সেসব নিয়ে জোর আলোচনা চলছে।

অন্ধ্রপ্রদেশের বিধানসভায় জয় পাওয়া ও লোকসভায় ১৬টি আসন জেতা নাইডুর টিডিপি অর্থ প্রতিমন্ত্রী ও লোকসভার স্পিকারের পদসহ পাঁচটি মন্ত্রী পদ দাবি করেছে বলে জানা গেছে।

লোকসভায় ১২টি আসন জয়ী নীতিশের জেডিইউ মন্ত্রিসভার দুটি পদ দাবি করেছে বলে বিভিন্ন মাধ্যম জানিয়েছে।এদের পাশাপাশি এনডিএ জোটের অপর শরিক দল লোকসভায় সাতটি আসন জেতা একনাথ শিন্ডের শিব সেনা ও পাঁচটি আসন জেতা লোক জনশক্তি পার্টির (রামবিলাস) চিরাগ পাসোয়ানকেও সন্তুষ্ট করতে হবে বিজেপির।





Calendar

June 2024
S S M T W T F
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  



  1. © সর্বস্বত্ব সংরক্ষিত © 2017 sylhet71news.com
Design BY Sylhet Hosting
sylhet71newsbd