রবিবার, ২৪ জানুয়ারী ২০২১, ০২:১১ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
পরীক্ষা ছাড়াই এইচএসসির ফল প্রকাশের বিল পাস সংসদে আজ ঐতিহাসিক গণঅভ্যুত্থান দিবস অবশেষে আলোর মুখ দেখতে যাচ্ছে ঢাকা-সিলেট মহাসড়ক চার লেন প্রকল্প বাংলাদেশ হাই-টেক পার্ক অথরিটি স্টার্টআপ কম্পিটিশন সম্পন্ন সিলেট ট্যুরিস্ট ক্লাবের বার্ষিক সাধারণ সভা ও আহ্বায়ক কমিটি গঠন চিংড়ি মাছের গায়ে লেখা আল্লাহু”দেখতে শত শত মানুষের ভিড় পুনরায় সিলেট অনলাইন প্রেসক্লাবের নেতৃত্বে মুহিত ও মকসুদ গোলাপগঞ্জে পাকা ঘর পেলেন ৭৭টি গৃহহীন পরিবার ইউনিয়নবাসীর দোয়া ও সমর্থন চান চেয়ারম্যান পদপ্রার্থী প্রভাষক জাহিদ বর্তমান সরকার খেলাধুলার প্রসারে আন্তরিক: সরওয়ার হোসেন দক্ষিণ সুরমায় প্রাক্তন প্রধান শিক্ষক আব্দুল আউয়ালের ইন্তেকাল, দাফন সম্পন্ন কলমাকান্দায় য়াবা মাদকসহ আটক ৩ লেনদেনের শীর্ষস্থানে রবি আজিয়াটা ইরাকে মার্কিন সামরিক গাড়ি বহরে বোমা হামলা সিলেটের ওসমানীনগরে চালককে খুন, রিকশা ছিনতাই স্তন ক্যানসারের ঝুঁকি কমায় মাশরুম বিএনপি ষড়যন্ত্র তত্ত্বে বিশ্বাসী: ওবায়দুল কাদের আধাবেলা হরতালের ডাক কাদেরের এবার পাগলা মসজিদের সিন্দুকে মিলল ১৪ বস্তা টাকা আজকে আমার অত্যন্ত আনন্দের দিন: প্রধানমন্ত্রী গোলাপগঞ্জে ভূমিহীন ও গৃহহীনদের মধ্যে ঘরের চাবি হস্তান্তর গোলাপগঞ্জে ১১ইউনিয়নে বিএনপি’র আহবায়কের দায়িত্ব পেলেন যারা নৌকা মনোয়ন প্রত্যাশী ক্লিন ইমেজের ফয়ছল মসজিদের দান বাক্স ভেঙে চুরি একরামুল করিম চৌধুরীকে বহিষ্কারের দাবি: কাদের মির্জা
ব্রহ্মপুত্রে বাঁধ দিচ্ছে চীন, ভারতে পানি সংকটের আশঙ্কা

ব্রহ্মপুত্রে বাঁধ দিচ্ছে চীন, ভারতে পানি সংকটের আশঙ্কা

ডেস্ক : স্থানীয়ভাবে ইয়ারলাং জ্যাংবো নামে পরিচিত এশিয়ার অন্যতম বৃহৎ নদ ব্রহ্মপুত্রে বাঁধ নির্মাণ করে বিশাল জলবিদ্যুৎ প্রকল্পের উদ্যোগ নিয়েছে চীন। এতে পানি সংকটের আশঙ্কা তৈরি হয়েছে উত্তর-পূর্ব ভারতে।

দেশটির রাষ্ট্রীয় দৈনিক গ্লোবাল টাইমস এ খবর জানিয়ে বলছে, চীনের ১৪তম পঞ্চবার্ষিকী পরিকল্পনায় আগামী বছর থেকে তিব্বতে ব্রহ্মপুত্র নদের ওপর বাঁধ নির্মাণের মাধ্যমে এ জলবিদ্যুৎ প্রকল্পের কাজ শুরু হতে পারে।স্বাভাবিকভাবে এতে উদ্বিগ্ন ভারত। কেননা ব্রহ্মপুত্র নদের অববাহিকার বেশিরভাগ ভারতের মধ্যে দিয়ে বয়ে চলেছে। ফলে বাঁধ দেয়া হলে ব্রহ্মপুত্রনির্ভর মানুষজন নানা সমস্যায় পড়তে পারে বলে মনে করা হচ্ছে।

তিব্বতের পশ্চিমাঞ্চলে হিমালয় পর্বতমালার কৈলাস শৃঙ্গের কাছে জিমা ইয়ংজং হিমবাহে ব্রহ্মপুত্রের উৎপত্তি। এর পর ভারতের অরুণাচল ও আসাম হয়ে ব্রহ্মপুত্র সীমান্ত অতিক্রম করে বাংলাদেশে প্রবেশ করেছে।ভারতে প্রবেশের মুখে অরুণাচল সীমান্তের কাছে তিব্বতের মেডগ কাউন্টিতে ব্রহ্মপুত্র নদের ওপর এই বাঁধ নির্মাণ করা হবে বলে চীনের রাষ্ট্রায়ত্ত দৈনিক গ্লোবাল টাইমসের অনলাইন প্রতিবেদনে জানানো হয়।

গতকাল রোববার চীনের পাওয়ার কনস্ট্রাকশন করপোরেশনের চেয়ারম্যান ইয়ান ঝিইয়ং জানান, ইতিহাসে এর সমকক্ষ কোনো প্রকল্প নেই, এটি চীনের জলবিদ্যুৎ প্রকল্পের ইতিহাসে একটি মাইলফলক হয়ে থাকবে।তিনি আরও বলেন, ‘দেশের একাধিক অংশের পানি সরবাহের উৎস ছাড়াও এ বাঁধ বিদ্যুৎ সরবরাহে ব্যাপক সাহায্য করবে। এ প্রকল্পের মাধ্যমে পানিবণ্টন ব্যবস্থা ও জাতীয় সুরক্ষা বজায় রাখা যাবে। তিনি জানান, বাঁধটি থেকে বছরে ৬ কোটি কিলোওয়াট বিদ্যুৎ উৎপাদন হবে, যা বার্ষিক ৩০০ বিলিয়ন কিলোওয়াট কার্বনমুক্ত ও পুনর্ব্যবহারযোগ্য বিদ্যুৎ উৎপাদন করবে এবং বছরে ৩০০ কোটি ডলার আয় হবে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  •  

Please Share This Post in Your Social Media

Comments are closed.




Calendar

January 2020
S S M T W T F
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  



  1. © All rights reserved © 2021 sylhet71news.com
Design BY Sylhet Hosting
sylhet71newsbd
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com