May 1, 2024, 11:10 am

সংবাদ শিরোনাম :
চোরাচালান লাইনম্যান রুবেল আহমদ বেপরোয়া জমির ধান নষ্ট করে দিলো প্রতিপক্ষ: দিশেহারা কৃষক সিলেটে ইট ভাটা নিয়ে নজিরবিহীন কেঙ্ককারী বিশ্ব গাজায় হত্যাকাণ্ড প্রত্যক্ষ করছে, বন্ধে কার্যকর ব্যবস্থা নিচ্ছে না : প্রধানমন্ত্রী সুজানগর ইসলামী সমাজকল্যাণ পরিষদের কমিটি গঠন বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের উদ্যোগে উন্মুক্ত সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত মাওলানা লুৎফুর রহমানের মৃত্যু ”গুজব সংবাদ ফেসবুকে” বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত বিজিবির নিয়ন্ত্রণে পুলিশের সাব-ইন্সপেক্টর (নিরস্ত্র) পদে নিয়োগ দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে জোরালো ভূমিকা নিতে হবে সচিবদের :প্রধানমন্ত্রীর বইমেলা বাঙালি জাতিসত্তা দাঁড় করাতে সহায়ক : কবি নুরুল হুদা দুর্নীতি-অনিয়ম র অভিযোগে ডৌবাড়ী প্রবাসী কল্যাণ ট্রাস্টের ৪ সদস্য বহিষ্কারের অভিযোগ ৫০টি মডেল মসজিদ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী গোয়াইনঘাটের শীর্ষ কুখ্যাত চোরাকারবারী কালা মিয়া বিছানাকান্দি সীমান্তে অবৈধ পথে ঢুকছে ভারতীয় গরু :নেপথ্যে গোলাম হোসেন! বাদাঘাট মসজিদে ৫ লাখ টাকার অনুদান দিলেন সেলিম আহমদ এমপি রতনের আশীর্বাদ : যাদুকাটা গিলে খাচ্ছে রতন-মঞ্জু গোয়াইনঘাটে স্কুলের নামে প্রবাসীর জমি দখল গোয়াইনঘাটে এক শিবির নেতার বাড়িতে অভিযান চালিয়েছে পুলিশ  সিলেটে শেখ হাসিনার প্রথম সফর স্মরণ করে আবহবিচ’র দু’আ মাহফিল শেখ হাসিনার সিলেট শুভাগমণের ৪৩ বছর সোমবার সিলেটে বীর মুক্তিযোদ্ধা ফারুক এমপির আত্মার মাগফেরাত কামনায় মিলাদ ও দোয়া বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের কেন্দ্রীয় উপদেষ্টা নির্বাচিত সুনামগঞ্জের গোলাম আজম তালুকদার দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা কমিটির সক্ষমতা বৃদ্ধি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত মোখা:‘পরিস্থিতি বুঝে’ এসএসসি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে নির্বাচনের ৪ দিন আগে নতুন যে প্রতিশ্রুতি দিলেন এরদোগান উত্তাল পাকিস্তান, প্রধানমন্ত্রীর বাসভবনে হামলা জাহাঙ্গীরের মনোনয়নপত্র বৈধ বলার সুযোগ নেই আমি প্রেসিডেন্ট থাকলে ইউক্রেন যুদ্ধ ঘটত না: ট্রাম্প কী হচ্ছে, আর কী হবে তা সময়ই বলে দেবে: অপু বিশ্বাস
মোদির ঢাকা সফরের বিরোধিতা করছে বামপন্থিরা

মোদির ঢাকা সফরের বিরোধিতা করছে বামপন্থিরা

Please Share This Post in Your Social Media

মুজিবর্ষের অনুষ্ঠানে যোগ দিতে আগামী ১৭ই মার্চ বাংলাদেশে আসছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এ নিয়ে নানামুখী আলোচনা-সমালোচনা চলছে। ৪৮টি ইসলামী দল ইতিমধ্যে কর্মসূচি ঘোষণা করেছে। বামপন্থিরাও ৩ দিনের কর্মসূচির কথা জানিয়েছেন। ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের ভিপি নুরুল হক নুর ও কয়েকটি ছাত্র সংগঠন প্রতিবাদ কর্মসূচি দিয়েছে। কেনো বামপন্থিরা কর্মসূচি দিয়েছে সে ব্যাপারে জানতে চাইলে তিনটি কারণের কথা উল্লেখ করেন গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জুনায়েদ সাকী। তিনি বলেন, ভারতের সঙ্গে অসম সম্পর্ক, সীমান্ত হত্যা এবং সাম্প্রতিককালে বিজেপির সাম্প্রদায়িক নীতির কারণে তারা মোদির বাংলাদেশ সফরের বিরোধিতা করছেন।
জুনায়েদ সাকী বলেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরকে কেন্দ্র করে বাংলাদেশের মানুষের মধ্যে যথেষ্ট ক্ষোভ রয়েছে।

ক্ষোভের দু’টো উৎস আছে। একটা হচ্ছে, বাংলাদেশ-ভারতের মধ্যে দীর্ঘদিনের নানাদিক থেকে অসম সম্পর্ক বিরাজ করছে। আমরা দেখছি , আমাদের নদীর নায্য হিস্যাগুলো পাচ্ছি না, সীমান্তে অব্যাহতভাবে আমাদের নাগরিকদের হত্যা করা হচ্ছে, তার কোন বিচার হচ্ছে না, এক ধরণের অসম বাণিজ্য এবং বাংলাদেশের অভ্যন্তরীণ রাজনীতিতে হস্তক্ষেপ। নরেন্দ্র মোদির বর্তমান সরকার এবং তার দল বিজেপি-আরএসএস তাদের যে ছ’বছরের শাসন, তার মধ্যে তারা বাংলাদেশবিরোধী নীতি আরও ব্যাপকভাবে কার্যকর করেছে। সেভাবেই বাংলাদেশের মানুষ দেখেন। বিভিন্ন দিক থেকে মানুষের এসব অভিজ্ঞতা হচ্ছে। যার ফলে একটা ক্ষোভ মানুষের মধ্যে আছেই।

তিনি বলেন, সেটা আরও ব্যাপক রূপ নিয়েছে সম্প্রতিক সময়ে তারা নতুন যে নাগরিকপঞ্জি করতে গেলেন, পরে তার ভিত্তিতে তারা নাগরিকত্ব আইন সংশোধন করলেন। সেটা নিয়ে সারা ভারতের ভেতরেই একটা বিক্ষোভ তৈরি হয়েছে এবং একদিকে বিজেপি-আরএসএস-এর একটা উগ্র সাম্প্রদায়িক নাগরিক নীতি, অন্যদিকে ভারতের সব ধর্মেরই- হিন্দু, মুসলমান, খ্রিস্টান, বৌদ্ধ, শিখ, জৈন সবাই একসঙ্গে এই সাম্প্রদায়িকতার বিরুদ্ধে আন্দোলন করছেন। সেটা সাম্প্রতিক সময়ে খুবই একটা সহিংস রূপ নিয়েছে। অর্থ্যাৎ মানুষের এই আন্দোলনের ওপর বিজেপি-আরএসএস সরাসরি হামলা করেছে। রাষ্ট্রীয় মদদে দিল্লিতে একটা ভয়াবহ হত্যাযজ্ঞ হয়েছে, আমরা মেঘালয়েও দেখেছি।
এই যে একটা উগ্র সাম্প্রদায়িক নীতি যেটা ভারতের অভ্যন্তরীণ জায়গায় থাকছে না, এটা দক্ষিণ এশিয়ায় ছড়িয়ে দেয়ার একটা চেষ্টা আমরা দেখছি। সেটা বাংলাদেশের মানুষকে আরও বিক্ষুব্ধ করেছে। বাংলাদেশের মানুষ ভারতের সংগ্রামী মানুষের সঙ্গে একাত্ম। তারা দক্ষিণ এশিয়ার এই উগ্র সাম্প্রদায়িকতা চান না। বরং সাম্প্রদায়িক সম্প্রীতির দিকেই বাংলাদেশের বেশিরভাগ মানুষের আগ্রহ। ফলে সেই জায়গা থেকে আমরা অসাম্প্রদায়িক এবং সম্প্রীতির দক্ষিণ এশিয়ার জন্য বাংলাদেশের মানুষের মোদি সরকারের নীতি এবং বাংলাদেশ বিরোধী অপপ্রচারে বিরুদ্ধে জনগণের আকাঙ্খাকে ধারণ করে কর্মসূচির কথা বলেছি- উল্লেখ করেন গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক।
তিনি জানান, আগামী ১৫ তারিখ সকল প্রগতিশীল দল ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফরের প্রতিবাদ করবেন। এছাড়া ১৬ এবং ১৮ তারিখ- এই দিনগুলোতেও কর্মসূচি রয়েছে। কর্মসূচিগুলো খুব শিগগিরই আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হবে। এর আগেও একবার ঘোষণা করা হয়েছে, তবে সামনে আবারও ঘোষণা করা হবে। ইতিমধ্যে ছাত্রসহ বিভিন্ন সংগঠন দলগত এবং আলাদাভাবে প্রতিবাদ করছে। বিভিন্ন কর্মসূচি ঘোষণা করছে।





Calendar

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031



  1. © সর্বস্বত্ব সংরক্ষিত © 2017 sylhet71news.com
Design BY Sylhet Hosting
sylhet71newsbd