April 26, 2024, 1:45 pm

সংবাদ শিরোনাম :
জমির ধান নষ্ট করে দিলো প্রতিপক্ষ: দিশেহারা কৃষক সিলেটে ইট ভাটা নিয়ে নজিরবিহীন কেঙ্ককারী বিশ্ব গাজায় হত্যাকাণ্ড প্রত্যক্ষ করছে, বন্ধে কার্যকর ব্যবস্থা নিচ্ছে না : প্রধানমন্ত্রী সুজানগর ইসলামী সমাজকল্যাণ পরিষদের কমিটি গঠন বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের উদ্যোগে উন্মুক্ত সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত মাওলানা লুৎফুর রহমানের মৃত্যু ”গুজব সংবাদ ফেসবুকে” বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত বিজিবির নিয়ন্ত্রণে পুলিশের সাব-ইন্সপেক্টর (নিরস্ত্র) পদে নিয়োগ দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে জোরালো ভূমিকা নিতে হবে সচিবদের :প্রধানমন্ত্রীর বইমেলা বাঙালি জাতিসত্তা দাঁড় করাতে সহায়ক : কবি নুরুল হুদা দুর্নীতি-অনিয়ম র অভিযোগে ডৌবাড়ী প্রবাসী কল্যাণ ট্রাস্টের ৪ সদস্য বহিষ্কারের অভিযোগ ৫০টি মডেল মসজিদ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী গোয়াইনঘাটের শীর্ষ কুখ্যাত চোরাকারবারী কালা মিয়া বিছানাকান্দি সীমান্তে অবৈধ পথে ঢুকছে ভারতীয় গরু :নেপথ্যে গোলাম হোসেন! বাদাঘাট মসজিদে ৫ লাখ টাকার অনুদান দিলেন সেলিম আহমদ এমপি রতনের আশীর্বাদ : যাদুকাটা গিলে খাচ্ছে রতন-মঞ্জু গোয়াইনঘাটে স্কুলের নামে প্রবাসীর জমি দখল গোয়াইনঘাটে এক শিবির নেতার বাড়িতে অভিযান চালিয়েছে পুলিশ  সিলেটে শেখ হাসিনার প্রথম সফর স্মরণ করে আবহবিচ’র দু’আ মাহফিল শেখ হাসিনার সিলেট শুভাগমণের ৪৩ বছর সোমবার সিলেটে বীর মুক্তিযোদ্ধা ফারুক এমপির আত্মার মাগফেরাত কামনায় মিলাদ ও দোয়া বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের কেন্দ্রীয় উপদেষ্টা নির্বাচিত সুনামগঞ্জের গোলাম আজম তালুকদার দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা কমিটির সক্ষমতা বৃদ্ধি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত মোখা:‘পরিস্থিতি বুঝে’ এসএসসি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে নির্বাচনের ৪ দিন আগে নতুন যে প্রতিশ্রুতি দিলেন এরদোগান উত্তাল পাকিস্তান, প্রধানমন্ত্রীর বাসভবনে হামলা জাহাঙ্গীরের মনোনয়নপত্র বৈধ বলার সুযোগ নেই আমি প্রেসিডেন্ট থাকলে ইউক্রেন যুদ্ধ ঘটত না: ট্রাম্প কী হচ্ছে, আর কী হবে তা সময়ই বলে দেবে: অপু বিশ্বাস সুদান থেকে ফিরলেন আরও ৫১ বাংলাদেশি
সিলেট চেম্বারে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা সংক্রান্ত কর্মশালা

সিলেট চেম্বারে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা সংক্রান্ত কর্মশালা

Please Share This Post in Your Social Media

নিজস্ব প্রতিবেদক:: বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশন (বিইএফ) ও ইন্টারন্যাশনাল লেবার অর্গানাইজেশন (আইএলও) এর উদ্যোগে এবং দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সহযোগিতায় টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়ন সংক্রান্ত এক কর্মশালা অনুষ্ঠিত।
শনিবার (৭ ডিসেম্বর) সকাল ১১টায় চেম্বার কনফারেন্স হলে এ সভার আয়োজন করা হয়।
বিইএফ এর সেক্রেটারি জেনারেল ফারুক আহমদের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট চেম্বার অব কমার্সের সভাপতি আবু তাহের মো. শোয়েব।
প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, জাতিসংঘ কর্তৃক ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বা এসডিজি বাস্তবায়নে সিলেট চেম্বার অব কমার্স নিজস্ব অবস্থান থেকে কাজ করে যাচ্ছে। আমরা বিশ্বাস করি পরিকল্পিত ও সম্মিলিতভাবে কাজ করলে আমরা লক্ষ্যমাত্রা অবশ্যই পূরণ করতে পারবো।
তিনি বলেন, বর্তমানে বিশ্বে ফোর্থ ইন্ডাস্ট্রিয়াল রেভোলিউশন চলছে। এই রেভোলিউশনে বাংলাদেশ যুক্ত হতে পেরেছে, যা এসডিজি অর্জনে বাংলাদেশকে কয়েক ধাপ এগিয়ে রাখবে।
তিনি জানান, সিলেটে বিনিয়োগ বৃদ্ধি ও আন্তর্জাতিক মানের রপ্তানিমুখী শিল্প প্রতিষ্ঠান গড়ে তুলতে আমরা অচিরেই সিলেট বিজনেস সামিট আয়োজন করতে যাচ্ছি। এই সামিটের মাধ্যমে আমরা অর্থনৈতিক উন্নয়নে করণীয় নির্ধারণ করতে পারবো বলে আমাদের বিশ্বাস।
তিনি আরও বলেন, সমৃদ্ধি অর্জনে কৃষিপণ্য উৎপাদন বৃদ্ধির বিকল্প নেই। কৃষি খাতের উন্নয়নে আমরা সিলেটের প্রত্যেকটি উপজেলায় কৃষক ও কৃষি কর্মকর্তাদের সাথে সেমিনার আয়োজনের পরিকল্পনা গ্রহণ করেছি। এছাড়াও তথ্য প্রযুক্তি খাতে সিলেটকে এগিয়ে নিতে আমরা কাজ করে যাচ্ছি। সিলেট চেম্বারের বর্তমান কমিটি দায়িত্ব গ্রহণের মাত্র দুই মাসের মধ্যে দেশী-বিদেশী বিনিয়োগকারীদের সাথে অনেকগুলো মতবিনিময় সভায় মিলিত হয়েছে।
বর্তমান সরকারের সময়োপযোগী পরিকল্পনা অনুযায়ী বাংলাদেশ নির্ধারিত সময়ের মধ্যে এসডিজি অর্জনে সক্ষম হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
সভাপতির স্বাগত বক্তব্যে বিইএফ এর সেক্রেটারি জেনারেল ফারুক আহমদ বলেন, বিইএফ বা বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশন বাংলাদেশের চাকুরী প্রদানকারী প্রতিষ্ঠানসমূহের প্রতিনিধি হিসেবে কাজ করে। আমরা জাতীয় ও আন্তর্জাতিক পরিমণ্ডলে প্রতিষ্ঠানের মালিকপক্ষের স্বার্থ সংরক্ষণ, শ্রমিক মালিকের মধ্যে সুসম্পর্ক বজায় রাখা, প্রতিবন্ধী লেবার ফোর্সের জন্য কর্মসংস্থানের ব্যবস্থা করা এবং সম্মিলিতভাবে এসডিজি বাস্তবায়নে কাজ করে থাকি।
তিনি বলেন, এসডিজি কোনো একক বিষয় নয়। এটি হলো জাতিসংঘ কর্তৃক ২০১৫ সালে ঘোষিত একটি উন্নয়ন লক্ষ্যমাত্রা, যেটি বাস্তবায়নে বিশ্বের সকল দেশ একত্রে কাজ করে যাচ্ছে। শিক্ষা, চিকিৎসা, শ্রমিকের নিরাপত্তা, নারী ও শিশু অধিকার, স্যানিটেশন, উৎপাদন বৃদ্ধি, জলবায়ু এসব বিষয়গুলোই এসডিজি’র অন্তর্ভুক্ত। এসডিজি’র আওতায় বিশ্বের উন্নত দেশগুলো অনুন্নত দেশগুলোকে বিভিন্ন ধরণের সাপোর্ট প্রদান করে।
তিনি বলেন, বাংলাদেশ সরকার এসডিজি বাস্তবায়নে প্রচুর কার্যক্রম গ্রহণ করেছে। কিন্তু সরকারের পরিকল্পনাতে প্রাইভেট সেক্টরকে খুব কমই অন্তর্ভুক্ত করা হয়েছে। ব্যবসায়ীরা টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বা এসডিজি অর্জনে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে কাজ করে যাচ্ছেন। কিন্তু অনেকে এ বিষয় সম্পর্কে অবগত না থাকায় পরিকল্পনা মাফিক কাজ করতে পারছেন না।
তিনি আরও বলেন, কোনো ব্যবসা প্রতিষ্ঠানে যদি শ্রমিকের কোন অধিকার প্রতিষ্ঠিত হয় বা নিরাপত্তা নিশ্চিত করা হয় সেটাও এসডিজির অন্তর্ভুক্ত।
তিনি জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বা এসডিজি বাস্তবায়নে সকলকে একযোগে কাজ করার আহবান জানান।
কর্মশালায় এসডিজি এর ১৭টি লক্ষ্যমাত্রা নিয়ে সচিত্র প্রতিবেদন উপস্থাপন করেন ইন্টারন্যাশনাল লেবার অর্গানাইজেশন (আইএলও) এর প্রোগ্রাম কর্মকর্তা খাদিজা সরকার ও ইকো ম্যানেজেমেন্ট কনসালটেন্সি লিমিটেডের লিড কনসালটেন্ট ফেরদৌস হাসান।
তারা এসডিজি বাস্তবায়নে প্রাইভেট সেক্টর ও সরকারের পক্ষ থেকে কি কি পদক্ষেপ নেওয়া যেতে পারে সে ব্যাপারে ব্যাপকভাবে আলোচনা করেন এবং অংশগ্রহণকারীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।
কর্মশালায় ধন্যবাদ জ্ঞাপন করেন সিলেট চেম্বারের সিনিয়র সহসভাপতি চন্দন সাহা।
সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সিলেট চেম্বারের পরিচালক আব্দুর রহমান, প্রাক্তন সিনিয়র সহসভাপতি শাহ আলম, প্রাক্তন পরিচালক মুজিবুর রহমান মিন্টু, বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশনের জয়েন্ট সেক্রেটারি সন্তোষ কুমার দত্ত ও সিলেট চেম্বারের সদস্যবৃন্দ।





Calendar

April 2024
S S M T W T F
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930  



  1. © সর্বস্বত্ব সংরক্ষিত © 2017 sylhet71news.com
Design BY Sylhet Hosting
sylhet71newsbd