শুক্রবার, ২২ জানুয়ারী ২০২১, ০৯:২৯ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
ভয়ংকর প্রতারক আরশাদ মিয়া উরফে ইমাম হোসেন গ্রেপ্তার দক্ষিণ সুরমা আহমপুর প্রবাসী ঐক্য কমিটি গঠন মুজিববর্ষে দক্ষিণ সুরমায় ১২০টি ঘর পাচ্ছেন ভূমিহীন পরিবার পরীক্ষা ছাড়াই এইচএসসির ফল প্রকাশের বিল চূড়ান্ত নামসর্বস্ব পত্রিকায় ক্রোড়পত্র বন্ধ করা হবে: তথ্যমন্ত্রী ভারতের উপহার করোনার ভ্যাকসিন হস্তান্তর বাইডেনের ঐতিহাসিক অভিষেক ভারতে করোনা টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠানে আগুন জৈন্তাপুরে ফিলিং স্টেশনে ডাকাতি. গ্রেফতার ৩ লালদিঘীরপাড় হোটেল সোনালীতে অভিযান, ১২আটক বিসিআইসির নতুন চেয়ারম্যান এহসানে এলাহী যুক্তরাজ্য থেকে সিলেট এলেন আরও ১৫২ যাত্রী খেলাধুলাই পারে যুবসমাজকে সঠিক পথে ফিরিয়ে আনতে: কয়েছ লোদী শ্রীমঙ্গলে ভাইয়ের দায়ের কোপে ভাই খুন সিলেটে ‘স্বপ্নের ঘর’ ও জমি পাচ্ছেন ৪১৭৮ জন বদিকোনা ওয়ারিয়র্স দলের জার্সি উন্মোচন তেতলী ৩নং ওয়ার্ড টাইগার্স দলের জার্সি উন্মোচন লালাবাজারের বাসিয়া ব্রিজ নির্মাণের দাবী বিশ্বনাথে চাউলধনী হাওর রক্ষার দাবীতে মানববন্ধন সিলেটে এশিয়ান টেলিভিশনের বর্ষপূতি পালন বড়লেখায় অ্যাডভোকেসি কর্মশালা অনুষ্ঠিত টেংরা ডেভেলপমেন্ট সোসাইটির বিদায় সংবর্ধনা এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশের সিদ্ধান্ত ৯৯৯ এর জন্য প্রানে রক্ষা পেল একটি কুকুর এবার সামাজিক যোগাযোগ মাধ্যমে অভিনেত্রীকে গণধর্ষণের হুমকি
বিশ সালে ধর্ষণের শিকার ১০৭৪ নারী

বিশ সালে ধর্ষণের শিকার ১০৭৪ নারী

 সিলেট৭১নিউজ ডেস্ক:: ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড করার পরও কমছে না ধর্ষণ। ২০২০ সালে ধর্ষণের শিকার হয়েছেন ১০৭৪ নারী। মানবাধিকার নেত্রী অ্যাডভোকেট এলিনা খান বলছেন, শুধু আইন নয়, প্রয়োজন আইনের যথাযথ প্রয়োগ এবং বদলাতে হবে নারীর প্রতি দৃষ্টিভঙ্গি।

মনোরোগ বিশেষজ্ঞ ডা. আহমেদ হেলাল বলছেন, পারিবারিক ও সামাজিকভাবে মূল্যবোধ ও নৈতিক অবক্ষয়ের কারণে সহিংসতা রোধ করা যাচ্ছে না। প্রতিদিনই ঘটছে নারী নির্যাতন ও ধর্ষণ।

গত ৭ জানুয়ারি ধর্ষণের পর হত্যা করা হয় রাজধানীর মাস্টারমাইন্ড কলেজের শিক্ষার্থী আনুশকাকে।
বাংলাদেশ মহিলা পরিষদের তথ্যমতে ২০২০ সালে ৩ হাজার ৪৪০ জন নারী ও শিশু নির্যাতনের শিকার হয়েছে। এরমধ্যে ১০৭৪ জন ধর্ষণ, ২৩৬ জন গণ-ধর্ষণ ও ৩৩ জন ধর্ষণের পর হত্যা ও ৩ জন ধর্ষণের কারণে আত্মহত্যাসহ মোট ১৩৪৬ জন নারী ও কন্যা শিশু ধর্ষণের শিকার হয়েছে। ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড বিধান করার পরও কমছে না নারীর প্রতি এমন সহিংসতা।

মানবাধিকার নেত্রীরা বলছেন, মৃত্যুদণ্ডের শাস্তি ঘোষণা হলেও এটা কার্যকরের হার খুবই কম।

অ্যাডভোকেট এলিনা খান আরও বলেন, সাজা বাড়িয়ে এরকম অপরাধ শেষ করতে পারবো না। যতক্ষণ পর্যন্ত মানুষের মাঝে নৈতিকতা আর মূলবোধ না আসবে ততদিন এমন অপরাধ বন্ধ করা যাবে না।

মনোরোগ বিশেষজ্ঞরা বলছেন, সামাজিকভাবে নারীর প্রতি ইতিবাচক দৃষ্টিভঙ্গি তৈরি না হলে পরিস্থিতির উন্নতি হবে না।
জাতীয় মানসিক স্বাস্থ্য ইন্সিটিটিউট সহযোগী অধ্যাপক ডা. হেলাল উদ্দিন আহমেদ বলেন, সামাজিক কাঠামোতে যত বেশি আমরা নারীকে সম্মান দেবো আর তার মতামতের মূল্য দেবো। তখনি এমন অপরাধ কমে আসবে।

এছাড়াও আইনের প্রয়োগের পাশাপাশি সামাজিক পরিবর্তন হওয়া দরকার। পরিবারের ভেতর যখন দেখে নারীকে সম্মান দেয়া হচ্ছে না, তখন প্রাপ্ত বয়সে তারাও নারীকে মূল্য দেয় না। আমাদেরকে বিজ্ঞানসম্মত যৌন শিক্ষা কিছুটা হলেও চালু করতে হবে। না হলে কিন্তু এরকম যৌন অপরাধ চলতেই থাকবে।

শিশু বয়স থেকে নারীর প্রতি সম্মান ও মূল্যবোধের ভিত তৈরি করতে শিক্ষা প্রতিষ্ঠান ও রাষ্ট্রের ভূমিকা জরুরি। ধর্ষণ ও যৌন হয়রানীর মতো সামাজিক ব্যাধি ও সহিংসতা থেকে মুক্তি পেতে সচেতনতা ও সামাজিক সংহতি প্রয়োজন বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

সিলেট৭১নিউজ/আর টিভি/আবিদ

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  •  

Please Share This Post in Your Social Media

Comments are closed.




Calendar

January 2020
S S M T W T F
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  



  1. © All rights reserved © 2021 sylhet71news.com
Design BY Sylhet Hosting
sylhet71newsbd
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com