April 26, 2024, 8:30 am

সংবাদ শিরোনাম :
জমির ধান নষ্ট করে দিলো প্রতিপক্ষ: দিশেহারা কৃষক সিলেটে ইট ভাটা নিয়ে নজিরবিহীন কেঙ্ককারী বিশ্ব গাজায় হত্যাকাণ্ড প্রত্যক্ষ করছে, বন্ধে কার্যকর ব্যবস্থা নিচ্ছে না : প্রধানমন্ত্রী সুজানগর ইসলামী সমাজকল্যাণ পরিষদের কমিটি গঠন বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের উদ্যোগে উন্মুক্ত সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত মাওলানা লুৎফুর রহমানের মৃত্যু ”গুজব সংবাদ ফেসবুকে” বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত বিজিবির নিয়ন্ত্রণে পুলিশের সাব-ইন্সপেক্টর (নিরস্ত্র) পদে নিয়োগ দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে জোরালো ভূমিকা নিতে হবে সচিবদের :প্রধানমন্ত্রীর বইমেলা বাঙালি জাতিসত্তা দাঁড় করাতে সহায়ক : কবি নুরুল হুদা দুর্নীতি-অনিয়ম র অভিযোগে ডৌবাড়ী প্রবাসী কল্যাণ ট্রাস্টের ৪ সদস্য বহিষ্কারের অভিযোগ ৫০টি মডেল মসজিদ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী গোয়াইনঘাটের শীর্ষ কুখ্যাত চোরাকারবারী কালা মিয়া বিছানাকান্দি সীমান্তে অবৈধ পথে ঢুকছে ভারতীয় গরু :নেপথ্যে গোলাম হোসেন! বাদাঘাট মসজিদে ৫ লাখ টাকার অনুদান দিলেন সেলিম আহমদ এমপি রতনের আশীর্বাদ : যাদুকাটা গিলে খাচ্ছে রতন-মঞ্জু গোয়াইনঘাটে স্কুলের নামে প্রবাসীর জমি দখল গোয়াইনঘাটে এক শিবির নেতার বাড়িতে অভিযান চালিয়েছে পুলিশ  সিলেটে শেখ হাসিনার প্রথম সফর স্মরণ করে আবহবিচ’র দু’আ মাহফিল শেখ হাসিনার সিলেট শুভাগমণের ৪৩ বছর সোমবার সিলেটে বীর মুক্তিযোদ্ধা ফারুক এমপির আত্মার মাগফেরাত কামনায় মিলাদ ও দোয়া বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের কেন্দ্রীয় উপদেষ্টা নির্বাচিত সুনামগঞ্জের গোলাম আজম তালুকদার দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা কমিটির সক্ষমতা বৃদ্ধি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত মোখা:‘পরিস্থিতি বুঝে’ এসএসসি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে নির্বাচনের ৪ দিন আগে নতুন যে প্রতিশ্রুতি দিলেন এরদোগান উত্তাল পাকিস্তান, প্রধানমন্ত্রীর বাসভবনে হামলা জাহাঙ্গীরের মনোনয়নপত্র বৈধ বলার সুযোগ নেই আমি প্রেসিডেন্ট থাকলে ইউক্রেন যুদ্ধ ঘটত না: ট্রাম্প কী হচ্ছে, আর কী হবে তা সময়ই বলে দেবে: অপু বিশ্বাস সুদান থেকে ফিরলেন আরও ৫১ বাংলাদেশি
গোয়াইনঘাটে ২৫ কোটি টাকা ব্যয়ে নির্মাণ হচ্ছে শ্রেনী কক্ষ

গোয়াইনঘাটে ২৫ কোটি টাকা ব্যয়ে নির্মাণ হচ্ছে শ্রেনী কক্ষ

Please Share This Post in Your Social Media

গোয়াইনঘাট: প্রাথমিক শিক্ষার উন্নয়নে শ্রেণিকক্ষ সংকট এখনো বড় বাঁধা হয়ে আছে। এই বড় বাঁধাকে দূর করতে ২০১৮ সালে চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি (পিইডিপি-৪) শীর্ষ প্রকল্প হাতে নেয় সরকার।

চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি (পিইডিপি-৪) শীর্ষক এ প্রকল্পের আওতায় পাঠদানের আধুনি ও উন্নত প্রযুক্তি চালুর লক্ষ্যে বিশেষ গুরুত্ব দিয়ে সিলেটের গোয়াইনঘাট উপজেলায় ১৮ টি অতিরিক্ত শ্রেণীকক্ষ ভবন নির্মাণ করছে সরকার।

এছাড়াও উক্ত প্রকল্পটির আওতায় গোয়াইনঘাটের ৫টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের বাউয়ান্ডারী ওয়াল নির্মাণ করা হচ্ছে। উক্ত অতিরিক্ত শ্রেনী কক্ষ ভবন নির্মাণ ও বাউন্ডারি ওয়াল নির্মাণে প্রায় ২৫ কোটি টাকা ব্যয় হচ্ছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি (পিইডিপি-৪) শীর্ষক এ প্রকল্পের আওতায় উক্ত বিদ্যালয় সমূহে পাঠদানের আধুনিক ও উন্নত প্রযুক্তি চালু করা হবে। বিশেষ গুরুত্ব দেয়া হবে শিক্ষক নিয়োগ ও প্রশিক্ষণের ওপর। ২০১৮ সালের জুলাই থেকে প্রকল্পটির বাস্তবায়ন কার্যক্রম শুরু হয়েছে ২০২৩ সালের জুন মাসের মধ্যে গোয়াইনঘাট উপজেলায় গ্রহনকৃত ভবন গুলোর কার্যক্রম শেষ হবে। এটি বাস্তবায়ন করছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীন প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই)।

প্রকল্পটিকে শিক্ষা খাতে স্বপ্নের প্রকল্প বলে অনেকই মনে করছেন। সরকারি তহবিল ও বৈদেশিক সহায়তা ছাড়াও বিশ্বব্যাংক, এডিবি, জাইকা, ইইউ, ডিএফআইডি, অস্ট্রেলিয়ান এইড, কানাডিয়ান সিডা, সুইডিশ সিডা, ইউনিসেফ ও ইউএসএইচ প্রকল্পটিতে অর্থায়ন করছে। শিক্ষকদের প্রশিক্ষণ, শ্রেণীকক্ষ নির্মাণ, সব শিশুর শিক্ষা নিশ্চিতকরণ, আইসিটি শিক্ষার মানোন্নয়ন সব মিলিয়ে প্রাথমিক শিক্ষার গুণগত মান নিশ্চিত করার লক্ষ্যে এ প্রকল্প নেয়া হয়েছে। বর্তমান সরকার এসডিজি অর্জনের ক্ষেত্রে অঙ্গীকারবদ্ধ। এ লক্ষ্য সামনে রেখেই চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচির এ পরিকল্পনা।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের প্রাতিষ্ঠানিক সামর্থ্য বৃদ্ধি, জাতীয় শিক্ষানীতি প্রণয়ন, বিদ্যালয়ের পরিবেশ আকর্ষণীয় করা, বিভিন্ন অংশীজনের সঙ্গে সমন্বয়, স্যানিটেশন সুবিধা বৃদ্ধিসহ বিভিন্ন উন্নয়নের উদ্যোগ নেয়া হয় এ ধাপে। চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি (পিইডিপি-৪) প্রকল্পের আওতায় সিলেটের গোয়াইনঘাট উপজেলায় ফতেহপুর ইউনিয়নের রামনগর, বাণীগ্রাম, নয়াগাম ও ফতেহপুর ২য় খন্ড কমিউনিটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অতিরিক্ত শ্রেনী কক্ষ ভবন নির্মাণ করা হচ্ছে।

ডৌবাড়ী ইউনিয়নের কামাইদ, লাবু, রুস্তুমপুর ইউনিয়নের উপরগ্রাম। ফতেহপুর ইউনিয়নের গোসাইনপুর, গুলনী, ফতেহপুর ২য়খন্ড সরকারি প্রাথমিকবিদ্যালয়ে। পশ্চিম জাফলং ইউনিয়নের ছাতারগ্রাম, রুস্তুমপুর ইউনিয়নের বড়ঘোষা, তোয়াকুল ইউনিয়নের লক্ষীনগর, আলীরগাওঁ ইউনিয়নের খলারবন্দ, কুড়িহাই, ডৌবাড়ী ইউনিয়নের সাতকুড়ি কান্দি এবং পূর্ব জাফলং ইউনিয়নের সংগ্রামপুঞ্জি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অতিরিক্ত শ্রেনী কক্ষ ভবন নির্মাণ করা হবে।

পাশাপাশি উক্ত প্রকল্পের গোয়াইনঘাট উপজেলার নন্দীরগাওঁ ইউনিয়নের মিত্রিমহল সরকারি প্রাথমিক বিদ্যালয়, লেঙ্গুড়া ইউনিয়নের গুরুকচি সরকারি প্রাথমিক বিদ্যালয়, পশ্চিম জাফলং ইউনিয়নের ছাতারগ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয়, আলীরগাওঁ ইউনিয়নের পূর্নানগর সরকারি প্রাথমিক বিদ্যালয় ও ডৌবাড়ী ইউনিয়নের ডৌবাড়ী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের বাউন্ডারি ওয়াল নির্মাণ করা হচ্ছে।

এব্যাপারে গোয়াইনঘাট উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ ইব্রাহিম বলেন, প্রাথমিক শিক্ষার উন্নয়নে সরকার নানা কর্মসূচী বাস্তবায়ন করছে। চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি (পিইডিপি-৪) প্রকল্পটি তার মধ্যে অন্যতম।

গোয়াইনঘাট উপজেলা প্রকৌশলী রাসেন্দ্র চন্দ্র দেব বলেন, চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি (পিইডিপি-৪) প্রকল্পের আওতায় নির্মিত অতিরিক্ত শ্রেনী কক্ষ ভবন নির্মাণ কাজ যথাযথ ভাবে সম্পন্ন লক্ষে আমরা নিয়মিত ভাবে তদারকি করছি।

এব্যাপারে গোয়াইনঘাট উপজেলা নির্বাহী অফিসার মো. নাজমুস সাকিব বলেন, সরকারের প্রতিটি উন্নয়ন প্রকল্প যথাযথ ভাবে বাস্তবায়নের জন্য সর্বদাই তদারকি করা হচ্ছে। বিশেষ করে চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি (পিইডিপি-৪) প্রকল্পের কাজ পরিদর্শনে আলাদা গুরুত্ব দেওয়া হচ্ছে।





Calendar

April 2024
S S M T W T F
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930  



  1. © সর্বস্বত্ব সংরক্ষিত © 2017 sylhet71news.com
Design BY Sylhet Hosting
sylhet71newsbd