April 23, 2024, 11:04 pm

সংবাদ শিরোনাম :
জমির ধান নষ্ট করে দিলো প্রতিপক্ষ: দিশেহারা কৃষক সিলেটে ইট ভাটা নিয়ে নজিরবিহীন কেঙ্ককারী বিশ্ব গাজায় হত্যাকাণ্ড প্রত্যক্ষ করছে, বন্ধে কার্যকর ব্যবস্থা নিচ্ছে না : প্রধানমন্ত্রী সুজানগর ইসলামী সমাজকল্যাণ পরিষদের কমিটি গঠন বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের উদ্যোগে উন্মুক্ত সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত মাওলানা লুৎফুর রহমানের মৃত্যু ”গুজব সংবাদ ফেসবুকে” বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত বিজিবির নিয়ন্ত্রণে পুলিশের সাব-ইন্সপেক্টর (নিরস্ত্র) পদে নিয়োগ দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে জোরালো ভূমিকা নিতে হবে সচিবদের :প্রধানমন্ত্রীর বইমেলা বাঙালি জাতিসত্তা দাঁড় করাতে সহায়ক : কবি নুরুল হুদা দুর্নীতি-অনিয়ম র অভিযোগে ডৌবাড়ী প্রবাসী কল্যাণ ট্রাস্টের ৪ সদস্য বহিষ্কারের অভিযোগ ৫০টি মডেল মসজিদ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী গোয়াইনঘাটের শীর্ষ কুখ্যাত চোরাকারবারী কালা মিয়া বিছানাকান্দি সীমান্তে অবৈধ পথে ঢুকছে ভারতীয় গরু :নেপথ্যে গোলাম হোসেন! বাদাঘাট মসজিদে ৫ লাখ টাকার অনুদান দিলেন সেলিম আহমদ এমপি রতনের আশীর্বাদ : যাদুকাটা গিলে খাচ্ছে রতন-মঞ্জু গোয়াইনঘাটে স্কুলের নামে প্রবাসীর জমি দখল গোয়াইনঘাটে এক শিবির নেতার বাড়িতে অভিযান চালিয়েছে পুলিশ  সিলেটে শেখ হাসিনার প্রথম সফর স্মরণ করে আবহবিচ’র দু’আ মাহফিল শেখ হাসিনার সিলেট শুভাগমণের ৪৩ বছর সোমবার সিলেটে বীর মুক্তিযোদ্ধা ফারুক এমপির আত্মার মাগফেরাত কামনায় মিলাদ ও দোয়া বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের কেন্দ্রীয় উপদেষ্টা নির্বাচিত সুনামগঞ্জের গোলাম আজম তালুকদার দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা কমিটির সক্ষমতা বৃদ্ধি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত মোখা:‘পরিস্থিতি বুঝে’ এসএসসি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে নির্বাচনের ৪ দিন আগে নতুন যে প্রতিশ্রুতি দিলেন এরদোগান উত্তাল পাকিস্তান, প্রধানমন্ত্রীর বাসভবনে হামলা জাহাঙ্গীরের মনোনয়নপত্র বৈধ বলার সুযোগ নেই আমি প্রেসিডেন্ট থাকলে ইউক্রেন যুদ্ধ ঘটত না: ট্রাম্প কী হচ্ছে, আর কী হবে তা সময়ই বলে দেবে: অপু বিশ্বাস সুদান থেকে ফিরলেন আরও ৫১ বাংলাদেশি
বাবার মাজারে বৃষ্টির দুর্ভোগ উপক্ষো করে ওরসের আসর

বাবার মাজারে বৃষ্টির দুর্ভোগ উপক্ষো করে ওরসের আসর

Please Share This Post in Your Social Media

নিজস্ব প্রতিবেদক :: রাত তখন আনুমানিক সাড়ে ৯ টা। জিকির আর ধর্মীয় বয়ানে মশগুল শাহজালাল মাজারের ভিতরে অবস্থানরত মুসল্লিরা। আর মাজার প্রাঙ্গণের চারদিক ঘিরে চলছে ওরসের আসর। কেউবা জিকিরে আর কেউবা হারমোনিয়াম আর ঢোলের তালে বাউলিয়ানা কিংবা সুফি গানের মধ্যদিয়ে করছেন আধ্যাত্মিক সাধনা। সব মিলিয়ে ধ্যানেমগ্ন কয়েক হাজার ভক্ত আশেকান।

এমন সময় নামলো বৃষ্টি। তবুও বৃষ্টি উপেক্ষা করেই চলছিলো জিকির আর ওরসের আসর। কিন্তু সময়ে সময়ে বৃষ্টি বাড়তে থাকায় ফাঁকা হতে থাকে মাজারের ভিতরের মাঠ। কিন্তু মাজার ছাড়তে নারাজ সকলেই। খোলা আকাশের নিচে মাজারের বেশির ভাগ জায়গায় কোন সামিয়ানা না থাকায় বিড়ম্বনায় পড়েন সকলে।

তবে সামিয়ানা থাকার কারণে মাজার মসজিদের বাইরের অংশে ছাউনি থাকার কারণে মানুষ ভিড় জমান সে অংশে। কিন্তু মানুষের তুলনায় সে ছাউনি অংশ খুবই অপ্রতুল হওয়ায় মাজারের পাশাপাশি বিভিন্ন দোকান ও আশপাশের বিভিন্ন চালের নিচে আশ্রয় নেয়ার চেষ্টা করেন মুসল্লি, ভক্ত-আশেকান। তবুও বিড়ম্বনা।

অনেকেই কোন জায়গা না পেয়ে বৃষ্টিতেই দাঁড়িয়ে থাকেন। বিশেষ করে নারী ও শিশুরাই বেশি সমস্যায় পড়েন। নারী এবাদতখানা খুবই ছোট হওয়ায় খোলা আকাশের নিচেই বৃষ্টিতে ভিজতে দেখা যায় তাদের।

 

এদিকে উপরে কোন সামিয়ানা না থাকায় মাজারের মাঠের টাইলসের উপর তৈরি হয় পানির আস্তরণ। পানিতেই টাইলসগুলো ভিজে পিচ্ছিল হয়ে যাওয়ায় কয়েকজন মুসল্লিকে হোঁচট খেতেও দেখা গেছে। এমনকি বসার জায়গা বৃষ্টিতে ভিজে যাওয়ার কারণে বৃষ্টি ছাড়ালেও দুর্ভোগ থেকেই যাবে এমনটাই মনে করছেন সকলে।

তবে সকল দুর্ভোগের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে দায়ি করছেন দূর দূরান্ত থেকে আগত মুসল্লি, ভক্ত-আশেকান। তাদের দাবি বৃষ্টির মৌসুমে ওরস তাই যে কোন সময় বৃষ্টি আসতেই পারে। এসব বিষয় বিবেচনায় কর্তৃপক্ষ মুসল্লিদের জন্য পর্যাপ্ত ছাউনির ব্যাবস্থা করা উচিত ছিলো।

তাহিয়া বেগম এসেছেন কুমিল্লা থেকে। সাথে দুই বোন, মা আর বাবা। অনেকটা ক্ষোভ প্রকাশ করে বলেন, পুরুষরা বিভিন্ন দিকে আশ্রয় নিতে পারলেও আমরা বাধ্য হয়েই দাঁড়িয়ে আছি।

আগামীতে আসতে অনাগ্রহ প্রকাশ করলেন শাখাওয়াত হোসেন। তিনি এসেছিলেন ময়মনসিংহ থেকে। দাঁড়িয়েছিলেন একটি গাছের নিচে। বললেন ওরসে আসার আগ্রহ আর নাই। একবার এসেই শেষ। এই প্রথম এসেছি ওরসে। বৃষ্টির মৌসুমে ওরস হলেও উপরে ছাউনিটুকু পর্যন্ত নেই। এখনতো বৃষ্টি থামলেও বসার জায়গা থাকবে না। সব জায়গাই ভিজে গেছে।

এর আগে মঙ্গলবার (২৩ জুলাই) সকাল পৌনে ১০টার দিকে মাজারে গিলাফ চড়ানোর মাধ্যমে সিলেটে হজরত শাহজালালের (রহ.) মাজারে ৭০০তম ওরস শুরু হয়েছে। পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার পক্ষ থেকে মাজারে গিলাফ দেয়া হয়।

বুধবার ভোরে আখেরি মোনাজাত ও শিরনি বিতরণের মধ্য দিয়ে শেষ হবে দুই দিনব্যাপী এই ওরস।

ওরসে অংশ নিতে দেশের বিভিন্ন স্থান থেকে এবং বিদেশ থেকে হজরত শাহজালালের (রহ.) ভক্ত-আশেকানরা গত রোববার বিকেল থেকে দলে দলে মাজারে আসতে শুরু করেন।

প্রতি বছরের ন্যায় ১৯ ও ২০ জিলক্বদ হজরত শাহজালালের (রহ.) মাজারে ওরস উদযাপন হয়। মঙ্গলবার ওরসকে ঘিরে মাজার প্রাঙ্গণে বসেছে বাউলদের আসর। ভক্তিমূলক ও শাহজালালের নামে বাউল সাধকরা হৃদয় উজাড় করে নিবেদন করছেন তাদের পীর-মুর্শিদি গান। এছাড়া দেশি-বিদেশি ভক্ত-আশেকানরা লাল সালু মাথায় বেঁধে মাজারে আসছেন। দুই দিনব্যাপী ওরসে মানুষের ঢল নেমেছে। নগরে বিরাজ করছে উৎসবের আমেজ। হজরত শাহজালালের (র.) মাজারের ওরসে দেশ-বিদেশের লক্ষাধিক ভক্ত-আশেকান সমাবেত হয়েছেন।

উল্লেখ্য, ইসলাম প্রচারের জন্য হজরত শাহজালাল (রহ.) ১৩০৩ খ্রিস্টাব্দে ৩৬০ জন সফরসঙ্গী নিয়ে সিলেট আসেন। ১৩৪৬ খ্রিস্টাব্দের ১৯ জিলক্বদ তিনি ইন্তেকাল করেন। সিলেটে তিনি যে টিলায় বসবাস করতেন সেখানেই তাকে দাফন করা হয়। তার কবরকে ঘিরেই পরে গড়ে উঠেছে মাজার। এখানেই বিগত ৭০০ বছর ধরে পবিত্র ওরস পালিত হয়ে আসছে।

 

সিলেট৭১নিউজ/২৪জুলাই/বুধবার/এআ





Calendar

April 2024
S S M T W T F
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930  



  1. © সর্বস্বত্ব সংরক্ষিত © 2017 sylhet71news.com
Design BY Sylhet Hosting
sylhet71newsbd