May 20, 2024, 3:35 am

সংবাদ শিরোনাম :
সিলেট মহানগর যুবলীগের ৪ নং ওয়ার্ড কমিটি গঠন”সভাপতি পদে শাকিল নির্বাচিত চোরাচালান লাইনম্যান রুবেল আহমদ বেপরোয়া জমির ধান নষ্ট করে দিলো প্রতিপক্ষ: দিশেহারা কৃষক সিলেটে ইট ভাটা নিয়ে নজিরবিহীন কেঙ্ককারী বিশ্ব গাজায় হত্যাকাণ্ড প্রত্যক্ষ করছে, বন্ধে কার্যকর ব্যবস্থা নিচ্ছে না : প্রধানমন্ত্রী সুজানগর ইসলামী সমাজকল্যাণ পরিষদের কমিটি গঠন বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের উদ্যোগে উন্মুক্ত সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত মাওলানা লুৎফুর রহমানের মৃত্যু ”গুজব সংবাদ ফেসবুকে” বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত বিজিবির নিয়ন্ত্রণে পুলিশের সাব-ইন্সপেক্টর (নিরস্ত্র) পদে নিয়োগ দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে জোরালো ভূমিকা নিতে হবে সচিবদের :প্রধানমন্ত্রীর বইমেলা বাঙালি জাতিসত্তা দাঁড় করাতে সহায়ক : কবি নুরুল হুদা দুর্নীতি-অনিয়ম র অভিযোগে ডৌবাড়ী প্রবাসী কল্যাণ ট্রাস্টের ৪ সদস্য বহিষ্কারের অভিযোগ ৫০টি মডেল মসজিদ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী গোয়াইনঘাটের শীর্ষ কুখ্যাত চোরাকারবারী কালা মিয়া বিছানাকান্দি সীমান্তে অবৈধ পথে ঢুকছে ভারতীয় গরু :নেপথ্যে গোলাম হোসেন! বাদাঘাট মসজিদে ৫ লাখ টাকার অনুদান দিলেন সেলিম আহমদ এমপি রতনের আশীর্বাদ : যাদুকাটা গিলে খাচ্ছে রতন-মঞ্জু গোয়াইনঘাটে স্কুলের নামে প্রবাসীর জমি দখল গোয়াইনঘাটে এক শিবির নেতার বাড়িতে অভিযান চালিয়েছে পুলিশ  সিলেটে শেখ হাসিনার প্রথম সফর স্মরণ করে আবহবিচ’র দু’আ মাহফিল শেখ হাসিনার সিলেট শুভাগমণের ৪৩ বছর সোমবার সিলেটে বীর মুক্তিযোদ্ধা ফারুক এমপির আত্মার মাগফেরাত কামনায় মিলাদ ও দোয়া বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের কেন্দ্রীয় উপদেষ্টা নির্বাচিত সুনামগঞ্জের গোলাম আজম তালুকদার দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা কমিটির সক্ষমতা বৃদ্ধি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত মোখা:‘পরিস্থিতি বুঝে’ এসএসসি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে নির্বাচনের ৪ দিন আগে নতুন যে প্রতিশ্রুতি দিলেন এরদোগান উত্তাল পাকিস্তান, প্রধানমন্ত্রীর বাসভবনে হামলা জাহাঙ্গীরের মনোনয়নপত্র বৈধ বলার সুযোগ নেই আমি প্রেসিডেন্ট থাকলে ইউক্রেন যুদ্ধ ঘটত না: ট্রাম্প
চুলপড়া ও চুল গজাতে ম্যাজিকের মতো কাজ

চুলপড়া ও চুল গজাতে ম্যাজিকের মতো কাজ

Please Share This Post in Your Social Media

অকালে চুল ঝরে যাওয়ার সমস্যায় ভোগেন অনেকেই। ব্যয়বহুল কসমেটিক সার্জারির মাধ্যমে টাকে নতুন করে চুল গজানোর বন্দোবস্ত করা যায় ঠিকই, কিন্তু তার ঝামেলা অনেক। তা ছাড়া হেয়ার গ্রাফটিং-এর পেছনে একগাদা টাকা খরচ করার মতো আর্থিক সচ্ছলতাও সকলের থাকে না। ফলে মানুষ খোঁজেন মাথায় চুল গজানোর সহজ ও প্রাকৃতিক কৌশল।
‘ডে বাই ডে থ্রি সিক্সটি ফাইভ’ নামক লাইফস্টাইল ম্যাগাজিন এ বার তেমনই এক ঘরোয়া কৌশলের কথা জানিয়ে দিল তাদের সাম্প্রতিক সংস্করণে। তাদের প্রকাশিত সেই প্রতিবেদনে এবার তারা জানাল এমন একটি বিশেষ ঘরোয়া মিশ্রণের কথা যার সাহায্যে চুলহীন মাথাকে ম্যাজিকের মতো ঢেকে ফেলা যাবে কালো চুলে। আমাদের আজকের এই প্রতিবেদনে জেনে নিন সে সম্পর্কিত বিস্তারিত-

এই মিশ্রণ তৈরি করতে লাগবে চারটি সামান্য জিনিস—
১. ২০০ গ্রাম তিসি তেল।
২. ৪টি পাতি লেবু।
৩. ১ কেজি মধু।
৪. ৩টি রসুনের কোয়া।
কী ভাবে তৈরি করবেন এই মিশ্রণ-
প্রথমে রসুন আর পাতি লেবু ছোট ছোট টুকরো করে এক সঙ্গে বেটে নিন। ব্লেন্ডারে ফেলে মিশিয়েও নিতে পারেন। তার পর তিসি তেল এবং মধু তার সঙ্গে মিশিয়ে দিন। এ বার সেই মিশ্রণ একটি পাত্রে ভরে ফ্রিজের ভিতর রেখে দিন। ব্যস, আপনার ম্যাজিক মিশ্রণ তৈরি।
এই মিশ্রণ ব্যবহারের নিয়ম-
দিনে তিন বার খেতে বসার আধ ঘন্টাখানেক আগে ফ্রিজ থেকে বার করে এই মিশ্রণ খান এক চা-চামচ। তার পর পাত্রটিকে আবার ফ্রিজে ভরে রেখে দিন।
এই মিশ্রণের ফল ফলতে হপ্তা দু’য়েকের বেশি সময় লাগবে না। তার মধ্যেই টাকে চুল গজাতে শুরু করবে। পাশাপাশি এই মিশ্রণ স্বাস্থ্যের সামগ্রিক উন্নতি ঘটাবে। বাড়বে চোখের দৃষ্টি, এবং রোগ প্রতিরোধ ক্ষমতা। বিশ্বাস না হলে নিজেই একবার চেষ্টা করে দেখুন না। লাভ ছাড়া ক্ষতি হবে না, এ কথা হলফ করে বলা যায়।
———————————————————-

 চুল পড়া বন্ধে পেঁয়াজের রসের নানাবিধ ব্যবহার

 বর্তমানে চুল পড়া সমস্যায় অনেকেই ভুগে থাকেন। যাদের চুল পড়ার মাত্রা বেশি তাদের অনেক ক্ষেত্রে চুল পাতলা হয়ে যায়। যারা এই সমস্যা নিয়ে দুশ্চিন্তায় ভুগছেন তাদের জন্য রয়েছে ঘরোয়া সমাধান। জেনে নেয়া যাক চুল পড়া বন্ধে পেঁয়াজের রসের নানাবিধ ব্যবহার।

পেঁয়াজের রস ও মধু:
খুশকি এবং চুল পড়ে যাওয়া বন্ধ করতে পেঁয়াজের রসের সঙ্গে মধু একসঙ্গে মিশিয়ে মাথায় লাগান। সমপরিমাণে পেঁয়াজের রস এবং মধু নিন। মাথায় হাল্কা মালিশ করে লাগান। আধ ঘণ্টা রেখে ধুয়ে ফেলুন।

পেঁয়াজের রস ও আমন্ড অয়েল:
আমন্ড তেল রুক্ষ চুলের সমস্যা মেটাতে সাহায্য করে। পেঁয়াজের রসের সঙ্গে মিশালে চুল পড়া বন্ধ করতেও এটি সাহায্য করে। এক্ষেত্রেও এই দুইটি সমপরিমাণে নিয়ে মাথায় লাগান। ২-৩ ঘণ্টা রাখার পর হাল্কা গরম জলে মাইল্ড শ্যাম্পুর সাহায্যে ধুয়ে নিন।

পেঁয়াজের রস ও নারকেল তেল:
চুলের চর্চার ক্ষেত্রে নারকেল তেল বহুকাল ধরে ব্যবহূত হয়ে আসছে।  এটি চুল পড়া বন্ধেরও সাহায্য করে। এর সঙ্গে পেঁয়াজ  রস মেশালে কার্যকারিতা আরো বেশি বেড়ে যায়। এই মিশ্রণটি চুলের গোড়া মজবুত হয়ে চুল পড়া বন্ধ করবে।

পেঁয়াজের রস ও অলিভ অয়েল:
চুল পড়া বন্ধ করতে পেঁয়াজের রস ও অলিভ অয়েল হল পারফেক্ট কম্বিনেশন। ২ টেবিল চামচ পেঁয়াজের রসের সঙ্গে ১ টেবিল চামচ অলিভ অয়েল নিন। এই মিশ্রণটি হাল্কা গরম করে চুলে লাগান। এক-দেড় ঘণ্টা রেখে ধুয়ে নিন।

পেঁয়াজের রস ও গরম পানি:
এক মগ গরম পানিতে পাঁচটি পেঁয়াজের রস মিশিয়ে নিন। শ্যাম্পু করার পর এই মিশ্রণটির দিয়ে চুল ধুয়ে নিন। এর পাঁচ মিনিট পর শুধু পানি দিয়ে চুল ধুয়ে নিন। এক মাসের মধ্যে পার্থক্য বুঝতে পারবেন।

—————————————-

চুলপড়া বন্ধে করণীয়

কম বয়সেই মাথার চুল পড়ে ‌যাচ্ছে! এই সমস্যা শুধু আপনার নয়, বরং বেশিরভাগ পুরুষেরই। গত কয়েক বছরে পুরুষদের মধ্যে চুল পড়ার প্রবণতা বাড়েছে। প্রতি দশ জনে আটজনই পুরুষ কেশহীন।
সময়ের আগে চুল পড়ার বেশ কয়েকটি কারণ রয়েছে। এর মধ্যে রয়েছে মানসিক অবসাদ, অতিরিক্ত ধূমপান ও মদ্যপান, পুষ্টির অভাব এবং দূষণ।
চিকিৎসকদের মতে, সাধারণভাবে তিন মাস অন্তর মানুষের মাথার চুল পড়ে। তার জায়গায় গজায় নতুন চুল। কিন্তু আজকাল জীবন‌যাত্রা বদলে গেছে। কেশ হারাচ্ছেন কমবয়সীরা। অত্যা‌ধিক মানসিক অবসাদই চুল পড়ার কারণ। এর পাশাপাশি রয়েছে জাঙ্ক ফুড খাওয়ার বদভ্যাস। অত্যাধিক মদ্যপান ও ধূমপান মাথা খালি করে দেয়। এর সঙ্গে রোগ আছেই।  চুল পড়া ঠেকাতে মদ্যপান, ধূপমান ও জাঙ্ক ফুডের আসক্তি কাটাতে হবে বলে মত চিকিৎসকদের।
চুল পড়া ঠেকাতে ডাক্তারদের পরামর্শ:
ভাল করে ঘুমান
প‌র্যাপ্ত পানি খান
প্রোটিন‌যুক্ত খাবার খান
মাথায় রক্ত সঞ্চালন বাড়ানে হালকা গরম তেল মালিশ করুন
অবসাদ কাটাতে ‌যোগ বা ব্যায়াম করুন
তাজা ফল ও সবজি খান
প্রোটিন ও ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড রয়েছে, এমন খাবার খান
ধূপমান ও মদ ছেড়ে দিন
চিকিৎসকদের মতে, জীবনশৈলীর পরিবর্তনই চুল পড়ার সমস্যা ঠেকানোর আসল টিপস।

——————————————————————-

সমস্যা যখন চুলপড়া

 চুল কেন পড়ে? এ প্রশ্ন আমাদের প্রায় সবার। চুলপড়া রোধে সারা বিশ্বে বছরে প্রায় এক বিলিয়নেরও বেশি ডলার খরচ হয়। গবেষকরা নিশ্চিত হয়েছেন, ৯৫ ভাগ চুল পড়ার কারণ জিনগত। বাবা কিংবা মা অথবা দুজনের কাছ থেকে আগত জিনই নির্ধারণ করে দেয় কখন আমাদের চুল পড়বে। এই অবস্থাকে বলা হয় অ্যানড্রোজেনিক অ্যালোপেসিয়া এবং অ্যানড্রোজেন অর্থাৎ পুরুষদের হরমোন এ সমস্যার জন্য দায়ী। গবেষকদের মতে, চুল পড়ার জন্য চুলের গোড়ার বা ফলিকলে একটি এনজাইম তৈরি হয়, যার নাম ফাইভ আলফা রিডাকটেজ। এই এনজাইম রক্তের হরমোন টেসটোসটেরনকে ডাই হাইপ্রোটেস্টস্টেরনে পরিণত করে। যার আরেক নাম ডিএইচটি। ডিএইচটি চুলের গোড়ায় আক্রমণ করে এবং চুল দুর্বল করে ফেলে। ফলে চুল ঝরে পড়ে। পুরুষদের চুল সাধারণত সামনের দিকে পড়ে এবং টাকে পরিণত হয়। মহিলাদের পুরো মাথার চুলই একইভাবে পড়ে এবং পাতলা হয়ে যায়। মহিলাদের শরীরে অ্যারোমাটেজ নামে এক প্রকার এনজাইম তৈরি হয় যা ডিএইচটিকে ইস্ট্রোজেনে পরিণত করে। এতে কিছু হলেও মহিলাদের চুল রক্ষা পায়। চুল পড়ার রাসায়নিক কারণ খুবই জটিল। চুলপড়া রোধে এবং নতুন চুল গজানোর জন্য মাথায় অনেক সময় নানারকম ভিটামিন ও ভেষজ নির্যাসযুক্ত তেল দেওয়া হয়। এ ছাড়া ড্রাকোনিয়ান পদ্ধতিও ব্যবহার করা হয়। এই পদ্ধতিতে চুলের গোড়ায় মৃদু ইলেকট্রিক শক দেওয়া হয়। এতে নতুন চুল গজাতে সাহায্য করে। কিছু কিছু শ্যাম্পু ও জেল ব্যবহারে চুল ঘন দেখায়।
নানা ভেষজ গুণসম্পন্ন এসব দ্রব্য চুলের গোড়ায় পুষ্টি সরবরাহ করে। এটি চুলের জৌলুস বাড়িয়ে দেখতে ভালো দেখায়। প্রতি একদিন অন্তর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলা দরকার। অবশ্যই সেই শ্যাম্পু দিয়ে যা আপনার চুলের জন্য উপযোগী। বন্ধু-বান্ধবের কথায় মুগ্ধ না হয়ে নিজের উপযোগী শ্যাম্পু চিকিৎসকের পরামর্শে নেওয়াই ভালো। ভেজা চুল বেশি আঁঁচড়ানোর কারণে এবং ঘষাঘষির কারণেও চুল বেশি পড়তে পারে। এ ব্যাপারে সাবধান হওয়া দরকার। মানসিক চাপ এবং অন্যান্য ওষুধ গ্রহণের ফলে চুল ঝরে যাচ্ছে কিনা এ ব্যাপারে লক্ষ্য রেখে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত।
কারণ প্রতিকার নয় প্রতিরোধ সর্বদা উত্তম।
ডা. দিদারুল আহসান, ত্বক ও যৌনরোগ বিশেষজ্ঞ, আল-রাজী হাসপাতাল, ফার্মগেট, ঢাকা।





Calendar

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031



  1. © সর্বস্বত্ব সংরক্ষিত © 2017 sylhet71news.com
Design BY Sylhet Hosting
sylhet71newsbd