বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০২২, ০৪:৩৬ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
গায়ে ৬৩টি স্প্লিন্টার: আইসিইউ থেকে আন্দোলনে শাবির সজল স্কলার্সহোম মেজরটিলা কলেজে পেশাগত দক্ষতা উন্নয়নমূলক প্রশিক্ষণ কর্মশালা জিয়াউর রহমান’র ৮৬তম জন্মবার্ষিকীতে বাংলাদেশ সম্মিলিত পেশাজীবী পরিষদ সিলেটের আলোচনা সভা ওসমানীতে ফিজিক্যাল মেডিসিন এন্ড রিহ্যাবিলিটেশন বিভাগের সম্প্রসারিত অংশের উদ্বোধন মৃত্যুবরণকারী শ্রমিক পরিবারদের জেলা শ্রমিক ইউনিয়নের আর্থিক অনুদান সোবহানী ট্রাষ্টের পক্ষ থেকে ৭ শতাধিক শীতার্ত মানুষের মধ্যে কমল বিতরণ ১নং লামাকাজী ইউনিয়নে নৌকার প্রার্থী ফয়ছল আহমদ’র গণসংযোগ মৌলভীবাজার সড়ক দুর্ঘটনায় কলেজ ছাত্র নিহত তাহিরপুরে ওমিক্রন রোধে’ হ্যান্ড মাইক নিয়ে প্রচারাভিযান করেন-ইউএনও আখালিয়া দুসকী এলাকায় সন্ত্রাসী হামলায় তিন নারী সহ পাঁচজন গুরুতর আহত শাল্লায় সাংবাদিকের উপর হামলা সুনামগঞ্জে চেয়ারম্যান পদপ্রার্থী মোঃ নিজাম উদ্দিন কর্মী সমর্থকদের জনসংযোগ কমলগঞ্জে বাস্থ্যবিধি অমান্য করায় ৮ জনকে জরিমানা কমলগঞ্জে উদ্বোধনের আড়াই মাস পার, শুরু হয়নি আরসিসি ঢালাই কাজ দেশে একদিনে করোনা শনাক্ত ৯ হাজার ছাড়ালো আন্দোলনরত শিক্ষার্থীদের কটূক্তির প্রতিবাদে: মাঠে নেমেছেন শাবির শিক্ষক-শিক্ষিকা টেনিসকে বিদায় জানাচ্ছেন সানিয়া মির্জা সিলেটসহ ৩২ দেশের জেলা করোনার হলুদ জোনে এনআইডি না থাকলেও টিকা নিতে পারবেন পরিবহণ শ্রমিকরা গাছে ট্রাকের ধাক্কায় পিতা-পুত্র নিহত করোনা ছড়ানোর অভিযোগে ২ হাজার ইঁদুরকে হত্যা করছে হংকং হবিগঞ্জে দুর্বৃত্তদের ছুরিকাঘাতে যুবকের মৃত্যু শাল্লায় সরকারি কর্মকর্তারা বেতন-ভাতা তোললেও যান না কর্মস্থলে মৌলভীবাজারে বয়ে যাচ্ছে শৈত্যপ্রবাহ;হতে পারে বৃষ্টিও জোড়া খুনের বদলা নিতে আরও একটি খুন!!
চীনে মৃত বর-কনের দাম ২০ লাখ টাকা!

চীনে মৃত বর-কনের দাম ২০ লাখ টাকা!

সিলেট৭১নিউজ ডেস্ক;: চলতি সপ্তাহের ঘটনা। পূর্ব চীনের শানডং প্রদেশের একজন মহিলা মারা গিয়েছিলেন আত্মহত্যা করে। তাকে দাহ করার পর ছাই বিক্রির জন্য প্রস্তাব দেওয়া হয়েছিল। কিন্তু পরিবারের সদস্যরা তা মানেননি। কিন্তু অন্ত্যেষ্টিক্রিয়ার সঙ্গে জড়িত কর্মী চুরি করে তা বিক্রি করে দিয়েছে।

কারণ, কেউ একজন তার মৃত ছেলের কবরে ওই ছাই রাখতে চেয়েছিল। উদ্দেশ্য, ‘ভৌতিক বিয়ে’। জড়িত থাকার অভিযোগে অন্ত্যেষ্টিক্রিয়ার সঙ্গে জড়িত কর্মীকে আটক করেছে স্থানীয় পুলিশ।

চীনের অনেক পরিবারেই অবিবাহিত পুরুষ বা নারী মারা গেলে, তাদের বাবা-মা তাদের উপযুক্ত মৃতদেহ খুঁজতে শুরু করেন তাকে বিয়ে করাতে। এ জন্য তারা রীতিমতো নিয়োগ দেন একজন ম্যাচমেকারও।

চীনে বহুকাল ধরে চলে আসছে অসমর্থিত প্রথা ‘ভৌতিক বিয়ে’। নিষিদ্ধ থাকা সত্বেও এখনো চীনের বহু জায়গায় এ কুসংস্কার প্রচলিত আছে।

সাউথ চায়না মর্নিং পোস্ট জানিয়েছে, এ বিয়ের উদ্দেশ্য হলো মৃত ব্যক্তির জন্য একজন সঙ্গীর জোগান দেওয়া। কিছু বয়স্ক চীনার মধ্যে এখনো নিখাঁদ বিশ্বাস- লোকজন যদি মৃত্যুর পর তার সে ইচ্ছে পূরণ না করে, তবে সে শান্তিতে বিশ্রাম নিতে পারবে না। আবার পৃথিবীতে ফিরে আসবে। এ বিশ্বাস থেকেই চালু হয়েছিল ‘ভৌতিক বিয়ে’।

এ বিয়ের জন্য রয়েছে ম্যাচমেকারও। যারা মৃত বর বা কনের সন্ধান করে দেন, তারা পারিশ্রমিক হিসাবে পান দেড় লাখ ইউয়ান (২০ লাখ টাকা)।

১৯৪৯ সালে চীনা কমিউনিস্ট সরকার এই প্রথাটি সম্পূর্ণ নিষিদ্ধ করেছিল। কমে গেলেও প্রত্যন্ত গ্রামগুলোতে, বিশেষ করে উত্তর চীনে ‘ভৌতিক বিয়ে’র এ প্রথা এখনো অব্যাহত আছে।

মৃতদের বিয়ে হয় জীবিতদের মতোই। অভিভাবকরা ম্যাচমেকারের কথার মাধ্যমে তাদের সন্তানদের জন্য একটি উপযুক্ত মিল খোঁজেন।

তারপরে তারা অন্য পরিবার সম্পর্কে, সম্ভাব্য স্বামী/স্ত্রীর পেশা, বয়স সম্পর্কে জিজ্ঞাসা করে এবং এটি একটি মিল কিনা তা নিশ্চিত করতে একটি ছবিও দেখাতে হয়। তারা একটি বিবাহ অনুষ্ঠানের আয়োজন করেন এবং একটি নতুন কবর খুঁড়ে সেগুলোকে একসঙ্গে দাফন করেন।

নারীদেহের দাম সাধারণত বয়স, শরীরের সতেজতা, দেহের গড়ন, চেহারা, পারিবারিক বৃত্তান্তের ওপর নির্ধারণ হয়। যেমন, ট্রাফিক দুর্ঘটনায় মারা যাওয়া মহিলার চেয়ে সাধারণ রোগে মারা যাওয়া মহিলার দাম বেশি দেওয়া হয়।

৩০ বছরের অভিজ্ঞতা একজন ম্যাচমেকার বলেন, ‘বছরের পর বছর ধরে বাজারটি সমৃদ্ধ হয়েছে। ১৯৯০-এর দশকে একটি ম্যাচের জন্য পাওয়া যেত প্রায় পাঁচ হাজার ইউয়ান।

২০০০-এর দশকে তা ৫০ হাজার ইউয়ানে উন্নীত হয়। ২০১০ সালের মধ্যে, এক লাখ ইউয়ান। ২০১৬ সালের পর থেকে প্রতিটি বর বা কনের জন্য গুনতে হচ্ছে এক লাখ ৫০ হাজার ইউয়ান।

এবিএ/৫ ডিসেম্বর

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  •  

Please Share This Post in Your Social Media

Comments are closed.




Calendar

January 2021
S S M T W T F
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  



  1. © All rights reserved © 2021 sylhet71news.com
Design BY Sylhet Hosting
sylhet71newsbd
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com