September 28, 2022, 6:23 am

সংবাদ শিরোনাম :
জাফলংয়ে সংকটাপন্ন লজ্জাবতী বানর উদ্ধার সিলেট জেলা পরিষদ নির্বাচন: সদস্য পদে আলিমের মার্কা ঘুড়ি ইডেন কলেজ ছাত্রলীগের সভাপতি-সম্পাদককে আবাঞ্ছিত ঘোষণা অপপ্রচারকারীদের কথায় কান দেবেন না:প্রধানমন্ত্রী সিলেটের সোবহানীঘাটে ছদ্মবেশী হিজরার লাশ উদ্ধার করোনায় বাড়ছে মৃত্যুর সংখ্যা স্থাপত্যে ঐতিহ্য আর আধুনিকতার ছাপ:সিলেট কেন্দ্রীয় বাস টার্মিনাল রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে বাংলাদেশে ৩ দিনের রাষ্ট্রীয় শোক ব্রিটেনের নতুন রাজা হয়েছেন প্রিন্স চার্লস পিবিআই প্রধান সহ ছয় কর্মকর্তার বিরুদ্ধে বাবুলে মামলা ভূমি মন্ত্রণালয়ে নিয়োগ আবেদন অনলাইনে  ফেসবুক লাইভ করে যুক্তরাষ্ট্রে আবারো বন্দুক হামলা:নিহত চার চারশত কোটি বিদেশে পাচারে পিকে হালদারসহ ১৪ জনের বিচার শুর সিলেট জেলা পরিষদ নির্বাচনে এড.নাসিরের দলীয় মনোনয়ন পত্র দাখিল বিনামূল্যে ট্রানজিটের প্রস্তাব ভারতের সুনামগঞ্জে ৬ বছরের শিশুকে ধর্ষণ থানায় মামলা সিলেটের বিশ্বনাথে বাস ও বাইক সংঘর্ষে স্কুল ছাত্র নিহত জেনিফার শাওয়ারে ছবি নেটিজেনদের কৌতুহল দ্বিপাক্ষিক বাণিজ্যি বাড়াতে মুদির সাথে প্রধানমন্ত্রীর আলোচনা বঙ্গবন্ধু মেডিকেলে স্বাস্থ্য পরীক্ষা করালেন পররাষ্ট্রমন্ত্রী দৈনিক আমাদের মাতৃভূমি পত্রিকায় নিয়োগ ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্করের প্রধানমন্ত্রী বৈঠক যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী হলেন লিজ ট্রাস বাঁচুন আল্লাহর সন্তুষ্টির জন্য সিলেটে দুই তরুণী ধর্ষণের ঘটনায় গ্রেপ্তার ১ ভারতে ভারী বৃষ্টি সিলেটে বন্যার শঙ্কা লঞ্চে চুরি করার সময় হত্যা মামলার আসামি স্ত্রী সহ আটক পুনরায় অভিনেত্রী নোরা ফতেহিকে (ইডি)”র তলব পোষাকে সন্তানের আগমনের খবর দিলেন আলিয়া ভট্ট শকুন রক্ষায় এশিয়ার মধ্যে এগিয়ে বাংলাদেশ :পরিবেশ মন্ত্রী মো.শাহাব উদ্দিন
রাষ্ট্রধর্ম বাতিল করতে চেয়েছিলাম ২-১ জনের আপত্তিতে হয়নি: আমু

রাষ্ট্রধর্ম বাতিল করতে চেয়েছিলাম ২-১ জনের আপত্তিতে হয়নি: আমু

Please Share This Post in Your Social Media

সিলেট৭১নিউজ ডেস্ক:: সংবিধানের পঞ্চদশ সংশোধনের সময় রাষ্ট্রধর্ম বাদ দেওয়ার ক্ষেত্রে নিজেদের মধ্যেই বিরোধিতার মুখে পড়ার কথা জানালেন আওয়ামী লীগের বর্ষীয়ান নেতা আমির হোসেন আমু।

তিনি বলেছেন, “সংবিধানের ১৫তম সংশোধনীর সময় রাষ্ট্রীয় ধর্ম বাতিল করতে চেয়েছিলাম। কিন্তু ২-১ জন সদস্য ভিটো দেওয়ায় তা করা সম্ভব হয়নি।”

আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলের সমন্বয়ক আমু শনিবার জোট শরিক ওয়ার্কার্স পার্টির এক আলোচনা সভায় একথা বলেন।

সর্বোচ্চ আদালত সংবিধানের পঞ্চম সংশোধনী বাতিলের পর সংবিধানের পঞ্চদশ সংশোধনে ২০১০ সালে যে বিশেষ সংসদীয় কমিটি গঠন করা হয়েছিল, তাতে আমুও সদস্য ছিলেন।

সৈয়দা সাজেদা চৌধুরীকে চেয়ারম্যান, সুরঞ্জিত সেনগুপ্তকে কো-চেয়ারম্যান করে গঠিত ওই কমিটিতে ১৪ দলের নেতাদের বাইরে কেবল সদস্য ছিলেন জাতীয় পার্টির আনিসুল ইসলাম মাহমুদ।

ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, জাসদ সভাপতি হাসানুল হক ইনু ওই কমিটির সদস্য ছিলেন।

সংবিধান সংশোধনে আনা বিল পাসের সময় জাসদ ও ওয়ার্কার্স পার্টির ৫ সংসদ সদস্য কয়েকটি বিষয়ে আপত্তিসহ বিভক্তি ভোটে সই করেন। তাদের আপত্তির মধ্যে রাষ্ট্রধর্ম ইসলাম বহাল রাখাও ছিল।

সংসদীয় কমিটি বিল যাচাইয়ের সময় বিশিষ্ট নাগরিকদের মতামত নিয়েছিল। বিশিষ্ট নাগরিকরা তখন রাষ্ট্রধর্ম বাদ দেওয়ার সুপারিশ রেখেছিল।

১৯৭৫ সালের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার পর সংবিধানে ‘বিসমিল্লাহ’ সংযোজন করেছিলেন সামরিক শাসক জিয়াউর রহমান। পরে আরেক সামরিক শাসক এইচ এম এরশাদ অষ্টম সংশোধনীতে রাষ্ট্রধর্মের বিধান সংযোজন করেন।

ওয়ার্কার্স পার্টির আলোচনা সভায় একাত্তরের ঘাতক-দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবীর বলেন, “বঙ্গবন্ধু হত্যার মূল নায়ক জিয়াউর রহমান। বঙ্গবন্ধু হত্যার মাধ্যমে পাকিস্তানের ধারায় দেশ নেওয়া হয়েছিল। যে কারণে সংবিধান সংশোধন করে জিয়া বিসমিল্লাহ বসাল মাথার উপরে। বঙ্গবন্ধু ধর্মীয় রাজনীতি বন্ধ করেছিলেন। জিয়া সেটা আবার পুনরুদ্ধার করে। এখনও সংবিধানে রাষ্ট্রধর্ম ইসলাম রয়েছে। তার মানে সাম্প্রদায়িক রাজনীতি রয়ে গেছে। আওয়ামী লীগ এখন সেই সংবিধান ধারণ করে কি না?”

জাসদ সভাপতি ইনু বলেন, “বঙ্গবন্ধু হত্যাকাণ্ড ছিল নিছক কোনো ব্যক্তির হত্যা নয়। বাংলাদেশকে দ্বিতীয় পাকিস্তান বানানোর ষড়যন্ত্র। সেই কাজ জেনারেল জিয়াউর রহমান পরিকল্পিতভাবে করেছেন। এরশাদ করেছেন। সংবিধানে এখনও সাম্প্রদায়িকতা-সামরিক সরকারের ক্ষত আছে। এগুলো ধীরে ধীরে দূর করতে হবে।”

‘বঙ্গবন্ধুর হত্যাকাণ্ড: অভ্যন্তরীণ ষড়যন্ত্র ও মার্কিন যোগসাজশ’ শীর্ষক এই আলোচনায় আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য আমু আরও বলেন, “বঙ্গবন্ধু হত্যার পর সুবিধাভোগী কারা ছিল? যারা ষড়যন্ত্র করেছে? জিয়া, মোশতাক জাতীয় পার্টির কাজ সেটা পরিষ্কার করে দেয়। সেই ষড়যন্ত্র এখনও আছে। কেননা বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনাকে ১৯ বার হত্যার চেষ্টা করেছে।”

বঙ্গবন্ধু হত্যাকাণ্ড পূর্বপরিকল্পিত আখ্যা দিয়ে আমু বলেন, “ওই সময় আমাদের নেতৃত্ব কেন ঘোষণা দিতে পারল না, সে কথা আজকে বলতে চাই না।”

শাহরিয়ার কবির বলেন, “বঙ্গবন্ধুর আশপাশে যারা ছিলেন, ডিজিএফআই, এনএসআই, এসবি তাদের প্রধানরা সেই সময় কোথায় ছিলেন?”

কোভিড আক্রান্ত হওয়ায় ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ মেনন অনুষ্ঠানে ছিলেন না। তার পক্ষে সূচনাপত্র পড়ে শোনান দলের নেতা কামরুল আহসান। ওই পত্রে বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের নেপথ্যের ষড়যন্ত্র প্রকাশ করতে ‘জাতীয় তদন্ত কমিশন’ গঠন করার দাবি করা হয়।
আমু এ প্রসঙ্গে বলেন, “একটা তদন্ত কমিশন সময়ের দাবি। দুই বছর আগেও আমরা বলেছি। একটা বিচার বিভাগ হোক বা গণ কমিশন হোক, সেটা গঠন করে তদন্ত করে নেপথ্যের নায়কদের খুঁজে বের করা হোক।”

সাংবাদিক সোহরাব হাসান বলেন, “যারা বঙ্গবন্ধুর সঙ্গে ছিলেন, তারা কিন্তু সবাই তার আদর্শে বিশ্বাসী ছিলেন না। যড়যন্ত্র হয়েছিল। সেই সময় বঙ্গবন্ধুর নিরাপত্তায় আর্মি, পুলিশ, গোয়েন্দা সদস্য যারা ছিলেন, তার জড়িত ছিলেন কি না, তা উদঘাটনে জাতীয় তদন্ত কমিশন গঠন করা হোক। আবার এই তদন্তের নামে যাতে কাউকে অযথা দোষারোপ করা না হয় সেটা দেখতে হবে। এজন্য একটি আন্তর্জাতিক কমিশন করার কথা ভাবা যেতে পারে।”

ঢাকার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে ওই আলোচনা সভায় সভাপতিত্ব করে ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা।

সিলেট৭১নিউজ/সুত্র::বিডি নিউজ২৪





Calendar

September 2022
S S M T W T F
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930



  1. © সর্বস্বত্ব সংরক্ষিত © 2017 sylhet71news.com
Design BY Sylhet Hosting
sylhet71newsbd