সর্বশেষ সংবাদঃ-

» রাতের আধাঁরে বালুচরে চলছে টিলাকাটার মচ্ছব

প্রকাশিত: 23. April. 2019 | Tuesday

Spread the love

আবু মোহাম্মদ খালেদ, অতিথি প্রতিবেদক :: সিলেট সদর উপজেলার বালুচর এলাকায় একের পর এক টিলা কাটা চলছে। একটি চক্র রাতের আধাঁরে শ্রমিক লাগিয়ে টিলা কেটে মাটি বিক্রি করছে। আর এ মাটি দিয়ে ভরাট হচ্ছে বালুচরসহ আশপাশের বিভিন্ন এলাকার নিচু জমিগুলো। টিলাকাটা চক্র বিভিন্ন মালিকদের সাথে চুক্তি করে একদিকে টিলা কাটছে, অপরদিকে নিচু জমি ভরাটের জন্য মাটি বিক্রি করছে। এতে টিলাকাটা চক্র উভয়দিকে লাভবান হচ্ছে। আর তাদের এ কাজে টহল পুলিশ সহায়তা করছেন বলে অভিযোগে উঠেছে।

চক্রটি প্রশাসন এবং সদর উপজেলা অফিসের নাম ভাঙ্গিয়ে প্রকাশ্যে টিলা কেটে মাটি বিক্রি করছে একটি চক্র। তারা টিলা কেটে পরিবেশের ভারসাম্য নষ্ট করছে। এসকল টিলা কেটে তৈরি করা হচ্ছে দোকানপাট, আবাসন প্রকল্প। ইতোমধ্যে কয়েকশ একর টিলা কেটে সাফ করা হয়েছে। বাকি যেগুলো আছে সেগুলো কেটে ফেলারও চূড়ান্ত প্রক্রিয়া শুরু হয়েছে। টিলা কাটার ফলে বৃহত্তর বালুচর এলাকার আগের চিত্র অনেকটাই বদলে গেছে।

স্থানীয়দের অভিযোগ, পরিবেশ অধিদপ্তর, পুলিশ প্রশাসন ও সদর উপজেলা অফিসের কিছু লোককে ম্যানেজ করে টিলা কাটা হচ্ছে।

 

এ ব্যাপারে পরিবেশ অধিদপ্তরের সিলেট বিভাগীয় কার্যালয়ের উপ পরিচালক মোহাম্মদ আলতাফ হোসেন বলেন, বিষয়টি আমার জানা নেই, টিলা বা পাহাড় কাটা না হয় সে জন্য তাদের সক্রিয় দৃষ্টি রয়েছে। আপনারা আমাদের তথ্য দিন। যে বা যারাই পাহাড় টিলা কাটবে তাদের বিরুদ্ধেব্যবস্থা নেয়া হবে।

এই সংবাদটি পড়া হয়েছে ৩২৭ বার

[hupso]
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com